বিশ্বের সর্বোচ্চ বেতনধারী কোচ গার্দিওলা

প্রকাশ : ১৯ মে ২০১৮, ১৬:৫৫

সাহস ডেস্ক

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপার পাশাপাশি প্রথম দল হিসেবে লিগে পয়েন্টে সেঞ্চুরিও করেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। শিরোপা, সেঞ্চুরি এবং অন্যান্য রেকর্ডের পুরস্কার হাতে নাতেই পেলেন কোচ পেপ গার্দিওলা। তাই সিটিজেনরা আরো দুই বছরের চুক্তির মেয়াদ বাড়িয়েছে পেপ গার্দিওলার। ২০২১ সাল পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে থাকবেন এই স্প্যানিশ কোচ।

গার্দিওলার অধীনে এই মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। সেই সঙ্গে সিটিজেনরা প্রথম দল হিসেবে ইংল্যান্ডের শীর্ষ লিগে ১০০ পয়েন্ট অর্জন করেছে। আর গার্দিওলা প্রিমিয়ার লিগের মৌসুম-সেরা কোচের পাশাপাশি জিতেছেন লিগ ম্যানেজার অ্যাসোসিয়েশনের (এলএমএ) বর্ষসেরা কোচের পুরস্কার।

২০১৬ সালে তিন বছরের চুক্তিতে সিটিতে যোগ দিয়েছিলেন গার্দিওলা। বর্তমান চুক্তির মেয়াদ এক বছর বাকি থাকতেই সেটি আরো দুই বছর বাড়ালেন এই স্প্যানিয়ার্ড। বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের সাবেক এই কোচের কোচিং ক্যারিয়ারে কোনো ক্লাবে সবচেয়ে দীর্ঘসময় চুক্তিবদ্ধ হওয়ার ঘটনা এটি। নতুন চুক্তিতে তার বেতন বাড়িয়ে বার্ষিক ২৩ মিলিয়ন ইউরো করা হয়েছে। যার ফলে তিনি বিশ্বের সর্বোচ্চ বেতনধারী কোচের তকমাও পেয়ে গেলেন।

গার্দিওলা বলেন, ‘আমি খুবই খুশি এবং উদ্দীপ্ত। এখানে কাজ করাটা আনন্দের। খেলোয়াড়দের সঙ্গে প্রতিদিন কাজ করা আমি উপভোগ করি। সামনের বছরগুলোতেও আমরা একসঙ্গে সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব। কোচ হিসেবে খেলোয়াড়দের সঙ্গে আপনাকে ভালো বোধ করতে হবে, আমি তা করছি।’

দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১৯ পয়েন্ট এগিয়ে থেকে এবারের প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। তার আগে ফাইনালে আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে জিতেছে লিগ কাপের শিরোপাও।

সিটি এই মৌসুমে লিগে ম্যাচ জিতেছে ৩২টি, আর গোল করেছে ১০৬টি। দুটিই প্রিমিয়ার লিগের নতুন রেকর্ড। পুরো লিগ মৌসুমে তারা হারিয়েছে মাত্র ১৪ পয়েন্ট।

এবার এফএ কাপে অবশ্য বেশিদূর যেতে পারেনি সিটি। উইগান অ্যাথলেটিকের কাছে হেরে বিদায় নেয় পঞ্চম রাউন্ড থেকেই। আর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে হেরেছে লিভারপুলের বিপক্ষে।

দলকে আরো ভালো অবস্থানে নিয়ে যেতে চাওয়ার অঙ্গিকার করে গার্দিওলা বলেন, ‘আরো ভালো দল হতে আমি আমার খেলোয়াড়দের আকাঙ্ক্ষার ওপর নজর দেব। প্রতিদিনই আমি চেষ্টা করব মাঠে আরো উন্নতি করতে এবং আমাদের খেলোয়াড়দের আরো শাণিত করতে। আমরা সামনে এগিয়ে যেতে চাই এবং এই মৌসুমে যা অর্জন করেছি সেটা ধরে রাখতে চাই।’

২০০৮ সালে নিজের সাবেক ক্লাব বার্সার কোচের দায়িত্ব নিয়ে টানা চার বছর সেখানেই কাটিয়ে দেন এই কাতালান। পরে ২০১২ সালে স্বেচ্ছায় সরে দাঁড়ান। এক বছর বিরতি নিয়ে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের দায়িত্ব পালন শেষে ২০১৬ সালে যোগ দেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে।

সাহস২৪.কম/খান/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত