আজ ২১তম কমনওয়েলথ গেমসের শুভ উদ্বোধন

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৮, ১৪:০৫

সাহস ডেস্ক

‘স্বপ্নকে ভাগাভাগি করি’ এই স্লোগানকে সামনে রেখে আজ ০৪ এপ্রিল (বুধবার) শুরু হতে যাচ্ছে ২১তম কমনওয়েলথ গেমসের শুভ উদ্বোধন। বাংলাদেশ সময় বিকাল ৪টায় অস্ট্রেলিয়ার পর্যটন নগরী গোল্ডকোস্টের কারারা স্টেডিয়ামে গেমসের পর্দা উঠবে।

এবারের আসরে বাংলাদেশসহ কমনওয়েলথ ভুক্ত ৭১টি দেশের প্রায় সাত হাজারের বেশি অ্যাথলেট অংশগ্রহণ করছে। আসরের মুল আয়োজক গোল্ডকোস্ট হলেও ব্রিসবেন, কেয়ার্নস ও টাউন্সভিলেতেও অনুষ্ঠিত হবে বেশ কয়েকটি ডিসিপ্লিন।

০৪ এপ্রিল থেকে ১৫ এপ্রিল হবে কমনওয়েলথ গেমসের এ আসর। গেমসটির ইতিহাসে সর্বাধিক ডিসিপ্লিনে অনুষ্ঠিত হবে এবারের আসর। এমনকি গেমসের ইতিহাসে সবচেয়ে বড় আসর হিসেবে ধরা হচ্ছে এই ইভেন্টকে। মোট ২৩টি ডিসিপ্লিনের পাশাপাশি থাকছে ৭টি প্যারা স্পোর্টস। সর্বমোট ২৭৫টি স্বর্ণপদক জয়ের জন্য লড়বে কমনওয়েলথভুক্ত দেশের ক্রীড়াবিদরা।

এর মধ্যে মাত্র ৬ ডিসিপ্লিনে অংশ নেবে লাল-সবুজের দল। শুটিং, সাঁতার, বক্সিং, ভারোত্তোলন, কুস্তি ও অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে থাকছে বাংলাদেশের প্রতিনিধিত্ব। তবে সবচেয়ে বেশি প্রত্যাশা শুটিংকে ঘিরে।

সবার আগে বাংলাদেশের শুটাররা পৌঁছেছে গেমস ভিলেজে। স্থানীয় আবহাওয়ার সঙ্গে অভ্যস্ত হতে আগে-ভাগেই তাদের সেখানে যাওয়া।

সবচেয়ে বড় বিষয় হচ্ছে মাল্টিইভেন্টের গেমে এই প্রথম লিঙ্গসমতা আনা হয়েছে। গেমেসে সমানসংখ্যক পদক রাখা হয়েছে নারী ও পুরুষ অ্যাথলেটদের জন্য। আসরে প্রথমবারের মতো অভিষিক্ত হতে যাচ্ছে বিচ ভলিবল, প্যারা ট্রাইথলন ও মহিলাদের সেভেন -এ সাইড রাগবি।

সম্প্রতি বল টেম্পারিং ইস্যুতে অস্ট্রেলিয়া বিব্রতকর অবস্থায় থাকলেও গেমসের বিষয়টিকে আলাদা চ্যালেঞ্জ হিসেবেই দেখছে আয়োজকরা।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত