নিষিদ্ধ হলেন স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রাফট

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ১৭:০৪

সাহস ডেস্ক

দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে শুরুতেই বিতর্কের মধ্যে আছে অস্ট্রেলিয়া। ওয়ার্নারের সাথে ডি ককের তর্ক-বিতর্কে শাস্তি পেতে হয়েছে দু’জনেরই। পরে স্মিথদের সাথে বিতর্কে ২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিল রাবাদা। এবার বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ, অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটক।

কেপটাউন টেস্টে বল টেম্পারিং (বল বিকৃতি) করার জেরে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফ্টকে দেশে ফেরত পাঠানো হয়েছে। ঘটনা তদন্তে প্রাথমিক তথ্যের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নিজ দেশের বোর্ড থেকে কঠোর শাস্তির মুখোমুখি এই ত্রয়ী।

গত ২৪ মার্চ (শনিবার) কেপটাউন টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করার সময় অসি ফিল্ডার ক্যামেরন ব্যানক্রফটকে একটি হলুদ বস্তু দিয়ে বল ঘষতে দেখা যায়। দিনের খেলা শেষে তিনি ও অসি অধিনায়ক স্টিভেন স্মিথ স্বীকার করে নিয়েছেন যে তাঁরা বল টেম্পারিংয়ের চেষ্টা করছিলেন। বিষয়টি টিভি ক্যামেরায়ও ধরা পড়ে।

এ খবর শুনে চরম হতাশ প্রকাশ করেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। এ ব্যাপারে তিনি বলেন, ‘এমন খবর পাওয়া খুবই হতাশার। সত্যিই আমি বিস্মিত হয়েছি। আমি বিশ্বাসই করতে পারছি না, অস্ট্রেলিয়া ক্রিকেট দল এমন প্রতারণার সঙ্গে যুক্ত হতে পারে।’

টেম্পারিংয়ের ঘটনাটি যখন পুরো ক্রিকেটবিশ্ব নড়েচড়ে বসেছে, তখন দেশটির সরকার ক্রিকেট বোর্ডকে চাপ দেয় ক্রিকেটারদের শাস্তি দিতে। তারই ধারাবাহিকতায় স্মিথকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে এবং স্মিথসহ ডেভিড ওয়ার্নারকে এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। যার হাতে সেদিন বল টেম্পারিং হয়েছে সেই ক্যামেরন ব্যানক্রাফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

শাস্তি পেয়েছেন আইসিসি থেকেও। এ ঘটনায় এক টেস্ট নিষিদ্ধ করা হয় স্মিথকে। জরিমানা করা হয় পুরো ম্যাচ ফি। ব্যানক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়।

আজ ২৮ মার্চ (বুধবার) তিনজনে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরছেন।

এ যাত্রায় বেঁচে গেছেন স্মিথদের কোচ ড্যারেন লেহম্যান। তিনি দায়িত্ব অব্যাহত রাখবেন বলে জোর দিয়ে বলেছেন সাদারল্যান্ড। যোগ করেন, অস্ট্রেলিয়া স্কোয়াডে স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফ্টই বল টেম্পারিং করার ব্যাপারে আগে থেকে জানতেন।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের খবরে জানা গেছে, ‘অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যান খুব শিগগির তাঁর পদ থেকে সরে দাঁড়াতে পারেন।’

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত