নিদাহাস ট্রফির চ্যাম্পিয়ন ভারত

প্রকাশ | ১৯ মার্চ ২০১৮, ১২:৫২

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে নিদাহাস ট্রফি নামে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হাই ভোল্টেজ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে রোমাঞ্চিত শেষ ওভারে চার উইকেটে জয় নিয়ে সিরিজ চ্যাম্পিয়ন হয়েছে ভারত।

তবে চ্যাম্পিয়ন হওয়ার আগে শেষ বলে ভারতের দরকার ছিল ৫ রান। তখনই ছক্কা মেরে ম্যাচটি জিতে নিদাহাস ট্রফিটি নিজেদের করে নেন দিনেশ কার্তিক।

১৮ মার্চ (রবিবার) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৬ রান করে বাংলাদেশ। দলের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ সাব্বির রহমান ৫০ বলে ৭ চার ৪ ছয়ে ৭৭ রান, মাহামুদউল্লাহ রিয়াদ ১৬ বলে ২ চারে ২১ রান এবং অপরাজিত মেহেদি মিরাজ ৭ বলে ২ চার ১ ছয়ে ১৯ রান করেন।

ভারতের হয়ে বল হাতে সর্বোচ্চ জুভেন্দ্রা চাহাল ৩টি, জয়দেব উনাদকাত ২টি এবং ওয়াসিংটন সুন্দর ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট হাতে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে চ্যাম্পিয়ন হয় ভারত। দলের হয়ে সর্বোচ্চ রোহিত শর্মা ৪২ বলে ৪ চার ৩ ছয়ে ৫৬ রান, অপরাজিত দিনেশ কার্তিক ৮ বলে ২ চার ৩ ছয়ে ২৯ রান এবং মনিশ পান্ডেয়া ২৭ বলে ৩ চারে ২৮ রান করেন।

টাইগারদের সর্বোচ্চ রুবেল হোসাইন ২টি এবং সাকিব আল হাসান, নাজমুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার ১টি করে উইকেট নেন।

দলীয় ১৮তম ওভারে মুস্তাফিজের অসাধারণ একটি ওভারে ম্যাচ বাংলাদেশের পক্ষে নিয়ে আসে। ৪ বল ডট দিয়ে পরের বলে এক রান দিয়ে সিঙ্গেল নেন বিজয় শঙ্কর। পরের বলেই ২৭ বলে ২৮ রান করা মনিশ পান্ডেকে ফেরান কাটার মাস্টার।

১৯তম ওভারে রুবেল হোসেনের এক ওভারে ২২ রান তুলে নেন দিনেশ কার্তিক। মূলত সেই ওভারটি ভারতের জন্য টার্নিং পয়েন্ট ছিল। নিজের তৃতীয় ও ইনিংসের শেষ ওভারের পঞ্চমতম বলে একটি উইকেট তুলে নেন সৌম্য সরকার। তখন ভারতের জিতজে দরকার ছিল এক বলে ৫ রান। ইনিংসের শেষ ওভারের শেষ বলে ছক্কা মেরে দলকে চ্যাম্পিয়ন করেন দিনেশ কার্তিক।

ম্যাচ সেরা হয়েছেন দিনেশ কার্তিক। সিরিজ সেরা হয়েছেন ওয়াসিংটন সুন্দর।

সাহস২৪.কম/খান/আল মনসুর