বার্সা-অ্যাতলেতিকোর অঘোষিত ফাইনাল

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৭:২৮

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় মৌসুমের বড় ম্যাচই মঞ্চস্থ হতে যাচ্ছে। আজ মাঠে অঘোষিত ফাইনালের লড়াইয়ে মুখোমুখি হবে বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ।

আজ ০৪ মার্চ (রবিবার) ন্যু ক্যাম্পে রাত সোয়া ৯টায় এই বড় ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

বার্সা জিতলেই শিরোপা লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজটা মিইয়ে যাবে আপাতদৃষ্টিতে। উল্টো দিকে অ্যাতলেতিকো জিতলে বা ড্র করলে সব হয়ে যাবে গোলমেলে! তখন শিরোপা লড়াইয়ের বিষয়টা হয়ে যাবে উন্মুক্ত!

আজকে জিতলে শীর্ষে থাকা বার্সার পয়েন্ট ব্যবধান দাঁড়াবে আটে। আর অ্যাতলেতিকো জিতলে বার্সার সঙ্গে ব্যবধান কমে যাবে দুইয়ে। তখন শিরোপা লড়াইয়ে এক ধাপ এগিয়েই থাকবে অ্যাতলেতিকো।

এমন প্রত্যাশা অবশ্য করতেই পারে তারা। আগুনে ফর্মে থাকা দলটি বড় ব্যবধানে হারিয়েছে সেভিয়া ও লেহানেসকে। দলটির প্রাণভোমরা আঁতোয়ান গ্রিজমানকে নিয়েই বেশি ভাবতে হবে বার্সাকে। কারণ গত দুই ম্যাচেই তার গোল ৭টি!

উল্টো দিকে বার্সেলোনার শেষ ম্যাচের পরিসংখ্যান আশা জাগানিয়া নয়। ৫ ম্যাচের তিনটিতেই রয়েছে ড্র। এমন অবস্থায় এই ম্যাচকে অনেকেই বলছেন অঘোষিত ফাইনাল। যদিও এমনটি ভেবে খেলোয়াড়দের ওপর চাপ সৃষ্টি করতে চান না বার্সা কোচ এরনেস্তো ভালভারদে, ‘এটা লা লিগার ফাইনাল নয়। বিজয়ী দলের জন্য গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট, কিন্তু নিষ্পত্তিমূলক নয়।’

নতুন বছর শুরু হতেই ধারাবাহিকতা ধরে রেখে ভালো খেলছে দিয়েগো সিমিওনির দল। গত অক্টোবরে তাদের মাঠে শেষ দিকের গোলে হার এড়ায় বার্সা। তাই প্রতিপক্ষের রক্ষণ নিয়ে দুশ্চিন্তা কিছুটা থাকছে ভালভারদের, ‘অ্যাতলেতিকো রক্ষণে খুব ভালো। প্রায় সময় তারা ম্যাচের শুরুতে চাপে ফেলে প্রতিপক্ষকে। আমরা দুই দলই শক্তিশালী এবং তিন পয়েন্ট অনেক মূল্যবান।’

ভালভারদের ক্ষেত্রে আশার সংবাদ হলো নতুন কোনও ইনজুরি নেই দলে। উল্টো দিকে সিমিওনির দলে রয়েছে একটি ইনজুরি। আজ খেলতে পারবেন না আর্জেন্টাইন লুকাস হারনান্দেজ।

মুখোমুখি পরিসংখ্যান:
. ২০১৬ সালে চ্যাম্পিয়নস লিগে বার্সাকে নকআউট করার পর দুই দলের লড়াইয়ে অ্যাতলেতিকো কোনও ম্যাচেই জিততে পারেনি।
. সব শেষ ১৫ ম্যাচে একটি ম্যাচেও হারেনি বার্সা। লা লিগায় অ্যাতলেতিকোর বিপক্ষে তাদের জয় ১১টি, ড্র ৪টি।
. অ্যাওয়ে ম্যাচে অবশ্য ভালো রেকর্ড রয়েছে অ্যাতলেতিকোর। ২৪ খেলায় হেরেছে মাত্র একটিতে। জয় ১৫টি আর ড্র ৮টি ম্যাচে।
. সেভিয়ার পর মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ অ্যাতলেতিকো! সব ম্যাচে তাদের বিপক্ষে মেসির গোল রয়েছে ২৭টি।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত