আইসিসি র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে মুমিনুল

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:১৩

অনলাইন ডেস্ক

বাংলাদেশ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টের দুই ইনিংসে টানা সেঞ্চুরি করে দলকে নিশ্চিত পরাজয়ের হাত থেকে রক্ষা করেছেন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়েছেন এই লিটল মাস্টার। দুই ইনিংসের ১৭৬ ও ১০৫ রানের দারুন পারফর্ম্যান্স তাকে টেস্ট র‍্যাঙ্কিংয়ের ২৭তম স্থানে জায়গা করে দিয়েছে।

বাংলাদেশের সব ফরম্যাটের সফল ওপেনার তামিম ইকবাল আছেন ২২তম স্থানে। চট্টগ্রাম টেস্টের কোনো ইনিংসে সেঞ্চুরি করতে না পারলেও তিনি দুই ইনিংসেই শুভ সূচনা করেছেন। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এই বাঁহাতি ওপেনারই র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে। ইনজুরির কারণে টেস্ট সিরিজ থেকে ছিটকে যাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আছেন ২২তম স্থানে। মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম আছেন ২৫তম স্থানে।

চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে ৮৩ ও ২৮ রানের অপরাজিত ইনিংস খেলে ক্যারিয়ার সেরা ৪৮তম স্থানে উঠে এসেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। দ্বিতীয় ইনিংসে ৯৪ রানের সুবাদে ৯ ধাপ এগিয়ে ৮১ তম স্থানে আছেন লিটন দাস।

দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন এক ধাপ করে। বোলিং র‍্যাঙ্কিংয়ে তাইজুল ৩৬, মিরাজ ৩৮তম স্থানে উঠে এসেছেন। দুই ধাপ পিছিয়ে ৫৯তম স্থানে নেমে গেছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।

সাহস২৪.কম/খান