বাংলাদেশ-শ্রীলংকার প্রথম টেস্ট ড্র

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০৯

সাহস ডেস্ক

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের প্রথম টেস্টে পঞ্চম দিনের শেষ সেশনে ড্র মেনে নিল দুই দলের অধিনায়ক।

০৪ ফেব্রুয়ারি (রবিবার) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট ড্র হয়েছে।

যেখানে দ্বিতীয় ইনিংসে দলীয় ৩০৭ রান করে ১০৭ রানের লিড পেয়েছিল টাইগাররা। এর আগে বাংলাদেশের প্রথম ইনিংসে ৫১৩ রানের জবাবে ৯ উইকেট হারিয়ে ৭১৩ রানে ইনিংস ঘোষণা করেছিল শ্রীলংকা। 

প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি ১৭৬ করা মুমিনুল হক দ্বিতীয় ইনিংসেও স্বাগতিকদের ভরসা দিয়ে যান। করেছেন ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির বিরল রেকর্ড গড়লেন তিনি। এই টেস্টে ক্যারিয়ারের পঞ্চম ও ষষ্ঠ সেঞ্চুরি করলেন তিনি। শেষ পর্যন্ত ১৭৪ বলে ৫টি চার ও ২টি ছক্কায় ১০৫ রান করে ধনাঞ্জয়া ডি সিলভার বলে আউট হন তিনি। চতুর্থ উইকেট জুটিতে তিনি লিটন দাশের সঙ্গে ১৮০ রানের পার্টনারশিপ গড়েছিলেন।

মুমিনুল হকের সঙ্গে দারুণ জুটি গড়া লিটন দাশ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে এগুচ্ছিলেন। তবে ব্যক্তিগত ৯৪ রানের সময় রঙ্গনা হেরাথের বলে উঠিয়ে মারলেন। হয়তো ইচ্ছে ছিল ছক্কা হাঁকিয়েই সেঞ্চুরি উদযাপন করবেন। কিন্তু হলো না। পেরেরার ক্যাচ হয়ে ফিরে যান তিনি। ১৮২ বলে ১১টি চারে নিজের ইনিংস সাজান তিনি।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১০০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে ৩০৭ রান করে। ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন এই টেস্টে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লা ২৮ রান ও মোসাদ্দেক হোসেন ৮ রান নিয়ে।

এরপর দুই দলের অধিনায়কের পরামর্শে সিরিজের প্রথম টেস্টে পঞ্চম দিনের শেষ সেশনে ড্র মেনে নিলেন বাংলাদেশ-শ্রীলংকা।

পুরো টেস্টে বাংলাদেশের হয়ে প্রায় একাই লড়াই করে মাইফলক গড়া মুমিনুল হক ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন।
সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত