অবশেষে ইনিংস ঘোষণা করলো শ্রীলঙ্কা

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০৪

সাহস ডেস্ক

অবশেষে ২০০ রানের লিড নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করেছেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমাল। তিন সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ৯ উইকেটে ৭১৩ রান।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি ছিল মাত্র একটি উইকেট। সেঞ্চুরিয়ান রোশেন সিলভাকে ফিরিয়ে উৎসব করলেও স্বাগতিকরা খুব একটা সুবিধা করতে পারেনি লাঞ্চ বিরতির আগে। দিনেশ চান্ডিমালের চমৎকার ব্যাটিংয়ে চট্টগ্রাম টেস্টে সুবিধাজনক জায়গায় ছিল সফরকারীরা। লঙ্কান অধিনায়ক ৮৭ রানে অপরাজিত থেকে গিয়েছিলেন লাঞ্চ বিরতিতে, তার সঙ্গে ২৯ রানে অপরাজিত ছিলেন নিরোশান ডিকবেলা।

লাঞ্চ বিরতি থেকে ফিরেই উইকেট উৎসব বাংলাদেশের। দিনেশ চান্ডিমালকে ফিরিয়ে বাংলাদেশ পায় পঞ্চম উইকেট। হাফসেঞ্চুরি পূরণ করে সেঞ্চুরির পথেও হাঁটছিলেন তিনি। লঙ্কান অধিনায়ক লাঞ্চ বিরতিতে গিয়েছিলেন ৮৭ রান নিয়ে। যদিও দ্বিতীয় সেশনে আর কোনও রানই যোগ করতে পারেননি তিনি। লাঞ্চ বিরতির পর তৃতীয় বলে প্যাভিলিয়নে ফিরে গেছেন তাইজুল ইসলামের বলে। বাঁহাতি এই স্পিনারের বলে বোল্ড হয়ে ফিরেছেন চান্ডিমাল ৮৭ রান করে।

চান্ডিমালের আউটের পর জ্বলে ওঠেন আবার ডিকবেলা। শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করা এই ব্যাটসম্যান তুলে নেন টেস্ট ক্যারিয়ারের অষ্টম হাফসেঞ্চুরি। তবে বেশিদূর এগোতে পারেননি, মিরাজের শিকার হয়ে ফিরেছেন ৬২ রানে। রিভার্স সুইপ খেলতে গিয়ে বল তার ব্যাট ছুঁয়ে জমা পড়ে উইকেটরক্ষক লিটন দাসের গ্ল্যাভসে।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রোশেন সিলভা ও দিনেশ চান্ডিমাল শ্রীলঙ্কার রান বাড়িয়ে নিতে নেমেছিলেন ব্যাটিংয়ে। দিনের শুরুতে সেঞ্চুরির দেখাও পেয়ে যান রোশেন। আগের দিনের ৮৭ রান নিয়ে দিন শুরু করে পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। শতক পূরণ করে বেশিদূর যেতে পারেননি তিনি, আউট হয়ে গেছেন ১০৯ রান করে। মিরাজের বলে ধরা পড়েন উইকেটরক্ষক লিটন দাসের গ্ল্যাভসে।

তৃতীয় দিন শেষে বাংলাদেশের চেয়ে ৯ রানে পিছিয়ে ছিল শ্রীলঙ্কা। চতুর্থ দিনের সকালে এই রান টপকে প্রথম ইনিংসে লিড নিয়েছে সফরকারীরা। তৃতীয় দিন শেষে লঙ্কানদের স্কোর ছিল ৩ উইকেটে ৫০৪ রান। প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে বাংলাদেশ করেছিল ৫১৩ রান।

সাহস২৪.কম/খান/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত