থারাঙ্গাকে ফিরিয়ে মুস্তাফিজের রেকর্ড

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৮, ১৫:০৮

সাহস ডেস্ক

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে থারাঙ্গাকে সাজঘরে ফিরিয়ে নতুন রেকর্ড গড়লেন মুস্তাফিজুর রহমান। ওয়ানডেতে বাংলাদেশের জার্সিতে দ্রুততম ৫০ উইকেট শিকারী তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কা দলের সংগ্রহ ৪৩ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৭৮ রান।

ক্যারিয়ারের ২৭তম ম্যাচ খেলতে নেমে কাটার মাস্টার ওয়ানডে ম্যাচে হাফ সেঞ্চুরির খাতায় নাম লেখান। এর আগে পাকিস্তানের পেস কিংবদিন্ত ওয়াকার ইউনুস, নিউজিল্যান্ডের শেন বন্ড, অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সরাও ২৭তম ওয়ানডে খেলতে নেমে ৫০ উইকেটের মালিক হয়েছিলেন।

ইনিংসের ৩৬তম ওভারে ৫৬ রান করা উপুল থারাঙ্গাকে বোল্ড করেন মুস্তাফিজ। উইকেটের হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশের দ্রুততম বোলার হলেও ক্রিকেট বিশ্বের ১৩তম বোলার হিসেবে থাকছে মুস্তাফিজের নাম, যৌথভাবে ষষ্ঠ স্থানে।

ক্যারিয়ারের প্রথম ১৯ ওয়ানডে খেলে দ্রুততম ৫০ উইকেট পান শ্রীলঙ্কান স্পিনার অজন্থা মেন্ডিস। ২৩ ম্যাচ থেকে ৫০ উইকেট তুলেছিলেন ভারতের অজিত আগারকার এবং নিউজিল্যান্ডের মিচেল ম্যাকক্লেনাঘান। ২৪ ম্যাচ খেলে প্রথম ৫০ উইকেট পান অস্ট্রেলিয়ার ডেনিস লিলি, পাকিস্তানের হাসান আলি। অভিষেকের পর প্রথম ২৫ ওয়ানডে খেলে ৫০ উইকেট শিকার করেন অস্ট্রেলিয়ান শেন ওয়ার্ন এবং নিউজিল্যান্ডের ম্যাট হেনরি।

এই তালিকায় ২৭ ম্যাচ খেলে মুস্তাফিজ থাকলেন ১৩ নম্বরে। মোস্তাফিজ একটি উইকেট নেওয়ার মধ্য দিয়ে পেছনে ফেললেন ইয়ান বিশপ, সাকলাইন মোস্তাকদের মতো সাবেক গ্রেট ক্রিকেটারদের।

২০১৫ সালের ১৮ জুন ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মুস্তাফিজের। ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট শিকারের দিক থেকে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে মুস্তাফিজের পরে আব্দুর রাজ্জাক। ক্যারিয়ারের ৩২তম ওয়ানডে ম্যাচে তিনি ৫০তম উইকেট শিকার করেছিলেন। ক্যারিয়ারের ৩৯তম ওয়ানডেতে খেলে ৫০ উইকেট শিকার করেছিলেন পেসার সৈয়দ রাসেল।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত