নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে আফগানিস্তান

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৮, ১২:৩৭

সাহস ডেস্ক

২০১৮ অনূর্ধ্ব-১৯ নিউজিল্যান্ড বিশ্বকাপের ইতিহাসে এক অবিস্মরণীয় অধ্যায় শুরু করল আফগানিস্তান। কোয়াটার ফাইনালে চার হাফসেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো আফগানিস্তান যুবারা।

৬ উইকেটে ৩০৯ রানের বিশাল পাহাড় গড়েছিল আফগানিস্তানের যুব দল। দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যের পর বল হাতেও অসাধারণ পারফরম্যান্স করে স্বাগতিকদের মাত্র ১০৭ রানে অলআউট করেছে তারা।

২৫ জানুয়ারি (বৃহস্পতিবার) ক্রাইস্টচার্চে কোয়ার্টার ফাইনালে টস জিতে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডকে ২০২ রানে হারিয়েছে আফগানিস্তান।

যুবারা দারুণ কয়েকটি জুটিতে গড়ে রানের পাহাড়। মাত্র ২০ ওভারে রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের ১১৭ রানের জুটিতে দারুণ শুরু করে আফগানিস্তান। গুরবাজ ৬৯ ও ইব্রাহিম ৬৮ রানে আউট হন।

দলীয় ২২৬ রানে পঞ্চম ব্যাটসম্যান হয়ে নিসার ওয়াহদাত আউট হওয়ার পর ক্রিজে নামেন আজমতউল্লাহ ওমরজাই। এই ডানহাতি ব্যাটসম্যানের ছোঁয়ায় বদলে যায় আফগানদের স্কোরবোর্ড।

বহির শাহ ও ওমরজাই শেষ ৬ ওভারে ঝড় তুলে দলীয় স্কোর ৩০০ পার করেন। ৪৭, ৪৯ ও ৫০তম ওভারের প্রত্যেকটিতে দুটি করে ছয় মারে আফগানরা, যার সবগুলো এসেছে ওমরজাইয়ের ব্যাটে। মাত্র ২৩ বলে ৩ চার ও ৭ ছয়ে ৬৬ রানে তিনি আউট হন ইনিংসের এক বল বাকি থাকতে। বহির ৭২ বলে ৬৭ রানে অপরাজিত ছিলেন।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন সন্দীপ প্যাটেল।

বিশাল লক্ষ্যে নেমে আফগান দুই স্পিনার মুজিব ও কাইস আহমেদের বলে লণ্ডভণ্ড স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ। মাত্র ২০ রানে ৪ উইকেট হারানোর পর ক্যাটেন ক্লার্ক ও ডেল ফিলিপসের ৬৬ রানের জুটি কেবল প্রতিরোধ গড়েছিল।

ফিলিপস ৩১ রানে আউট হওয়ার পর শুরু হয় আবার ব্যাটিং ধস। শেষ ৬ উইকেট নিউজিল্যান্ড হারায় মাত্র ২১ রানে। সর্বোচ্চ ৩৮ রান করেন ক্লার্ক।

কাইস ও মুজিব চারটি করে উইকেট নেন।

ম্যাচসেরা হয়েছেন ওমরজাই। আগামী ২৯ জানুয়ারি এই ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে সেমিফাইনালে সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আফগানিস্তান।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত