বাসায় বিশ্রামে কিংবদন্তী পেলে

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১১:৫৩

সাহস ডেস্ক

ব্রাজিলের বিখ্যাত ফুটবল সম্রাট পেলে। ব্রাজিলের জাতীয় দলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ও তিনবার বিশ্বকাপজয়ী একমাত্র ফুটবলার তিনি।

জাদুকরী ফুটবল দেখিয়ে তিনি মুগ্ধ করেছেন সারাবিশ্বকে। এজন্যই তিনি লিজেন্ড। ব্রাজিলের জীবন্ত কিংবদন্তি। জীবন সায়াহ্নে এখন নানা রোগ আক্রান্ত করছে পেলেকে। কিছু দিন আগে হয়ে গেছে রাশিয়া বিশ্বকাপের ড্র। এতে হুইলচেয়ারে করে এসেছিলেন কিংবদন্তী পেলে।

ব্রাজিলের স্থানীয় সময় গত ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার) রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় শারীরিক অবনতি হওয়ায় সাও পাওলোয় হাসপাতালে ভর্তি করা হয়েছে পেলেক। তার অবস্থা বর্তমানে স্থিতিশীল। সম্প্রতি ইংল্যান্ড ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন (এফডব্লিউএ) এ খবর দেয়।

তবে তাদের খবর ভূঁয়া বলে উড়িয়ে দিলেন পেলের মুখপাত্র জোসে ফরনস রদ্রিগেজ। তিনি জানালেন, ‘বাসায় বিশ্রামে আছেন ফুটবল সম্রাট। পরিশ্রান্ত হয়ে পড়ায় ব্রাজিলের এই ফুটবল কিংবদন্তীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে খবর বেরিয়েছিল।’

চলতি সপ্তাহে ৭৭ বছর বয়সী পেলের সপ্তাহান্তে লন্ডনে তার সম্মানে ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশেনের (এফডব্লিউএ) আয়োজিত এক নৈশভোজে অংশ নেওয়ার কথা ছিল। তবে তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলে খবর দেয় প্রতিষ্ঠানটি।

এফডব্লিউএ জানায়, ‘বৃহস্পতিবার মূর্ছা যান পেলে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ক্লান্তি ও ধকল থেকে এমন অবস্থার সৃষ্টি ৭৭ বছর বয়সী এ ফুটবলারের। ফুটবলের ‘কালো মানিক’কে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।’

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতেন পেলে। তিনবারের বিশ্বকাপজয়ী এ ফুটবলারের সম্মানে এ সপ্তাহে নৈশভোজের আয়োজন করেছিল এফডব্লিউএ।

কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এমন খবর চাউর হওয়ার পরিপ্রেক্ষিতে রদ্রিগেজ জানালেন, ‘দীর্ঘ ভ্রমণ করতে হবে ভেবেই লন্ডনে যেতে চাননি পেলে। তিনি খুব ভালো করেই জানেন, বিমান ভ্রমণে কী ধকল পোহাতে হয়।’

সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত পেলে তার ২১ বছরের ক্যারিয়ারে ১ হাজার ৩৬৩ ম্যাচে ১ হাজার ২৮১টি গোল করেন। এর মধ্যে ব্রাজিলের জাতীয় দলের হয়ে ৯১ ম্যাচে করেন ৭৭ গোল।

২০১৫ সালে কিডনি ও প্রস্টেটের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন পেলে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত