গ্রামীণফোনের পরীক্ষামূলক ফাইভজি

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১৯:৩৫

সাহস ডেস্ক

সফলভাবে রাজধানী ঢাকা ও চট্টগ্রামে ফাইভজি ট্রায়াল পরিচালনার মাধ্যমে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্কে প্রবেশ করল দেশের মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। ঢাকা ও চট্টগ্রামে ইউজ কেসসহ মঙ্গলবার (২৬ জুলাই) ফাইভজি নেটওয়ার্কের ট্রায়াল পরিচালনা করেছে গ্রামীণফোন। ফাইভজি ট্রায়াল পরিচালনার মাধ্যমে স্মার্ট বাংলাদেশের লক্ষ্যপূরণের যাত্রায় ভূমিকা রাখতে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাচ্ছে দেশের ডিজিটাল কানেক্টিভিটি পার্টনার ও টেক সার্ভিস লিডার এ প্রতিষ্ঠানটি।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান সহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা রাজধানীর জিপি হাউজে ইনোভেশন ল্যাবে ফাইভজি ট্রায়ালের অভিজ্ঞতা নেন। ইয়াসির আজমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা উন্মোচনের মাধ্যমে তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যপূরণে ফাইভজি কানেক্টিভিটি ও এর ইউজ কেসের ট্রায়াল পরিচালনা করছেন। তিনি বাংলাদেশ সরকার, নিয়ন্ত্রক সংস্থা, নেটওয়ার্ক পার্টনার, ইকোসিস্টেম প্লেয়ার এবং গ্রামীণফোন টিমের সদস্যদের ধন্যবাদ জানান। সবাই একসঙ্গে আগামী দিনের কানেক্টিভিটিকে (ফাইভজি) সম্ভাবনায় পরিণত করেছেন, বলেন তিনি।

ফাইভজির ট্রায়াল পরিচালনা ও ফাইভজির চ্যালেঞ্জগুলো চিহ্নিত করতে তিনি সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ করার ব্যাপারে প্রত্যাশী। বর্তমানে, তারা দেশজুড়ে বিস্তৃত ফোরজি নেটওয়ার্ক শক্তিশালী করতে কাজ করে যাচ্ছেন। এর পাশাপাশি, শীঘ্রই অন্যান্য বিভাগীয় শহরে ফাইভজি ট্রায়াল পরিচালনার পরিকল্পনা করছে কোম্পানিটি। একইসঙ্গে ভবিষ্যতের সক্ষমতা তৈরি, ফাইভজি ইকোসিস্টেম বিনির্মাণ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, আইটি, ব্লকচেইন ও রোবোটিকসের মাধ্যমে শিল্পখাতের জন্য বিভিন্ন সল্যুশন নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ তার প্রতিষ্ঠান।

তিনি বলেন, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী ইউজ কেস উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে টেলিনর গ্রুপ। টেলিনর গ্রুপের অংশ হিসেবে, উদ্ভাবনী নানা সল্যুশন নিয়ে আসতে কার্যকরী উপায়ে নিজেদের দক্ষতার পূর্ণ ব্যবহার করার বিষয়েও আশাবাদী তিনি। তার মতে, এসব সল্যুশন প্রয়োজন অনুযায়ী বাংলাদেশের ডিজিটাল সমাজ ও অর্থনীতির অগ্রযাত্রা ত্বরাণ্বিত করতে প্রাসঙ্গিক ভূমিকা রাখবে। বিভিন্ন শিল্পখাত, সমাজের উন্নয়ন এবং মানুষের প্রতিদিনের পথচলার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য এমন সব সম্ভাবনা ও সুযোগ তৈরি করবে ফাইভজি প্রযুক্তি।

সাহস২৪.কম/এসটি/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত