অননুমোদিত ও নিবন্ধনবিহীন অনলাইন মিডিয়া বন্ধে হাইকোর্টের রুল

প্রকাশ : ১৬ আগস্ট ২০২১, ১৮:৩৮

সাহস ডেস্ক

অননুমোদিত ও নিবন্ধনবিহীন অনলাইন মিডিয়াগুলো কেন বন্ধ করা হবে না‑ জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ অনুযায়ী এ রুল জারি করা হয়।

সোমবার (১৬ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী সাতদিনের মধ্যে মামলার বিবাদীদের এ রুলের জবাব দিতে বলেছেন আদালত।

এ সময় আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন দুই রিটকারী আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু।

উল্লেখ্য, গত ৫ মে সুপ্রিম কোর্টের এই দুই আইনজীবী সংবেদনশীল সংবাদসহ যেকোনো খবর প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোর জন্য 'নৈতিক নীতিমালা' প্রণয়ন চেয়ে আইনি নোটিশ পাঠায়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বরাবর এ নোটিশ পাঠানো হয়। তবে সে নোটিশের কোনো জবাব না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু।

নোটিশে বলা হয়, 'সম্প্রতি রাজধানীতে ২১ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধারের ঘটনায় দণ্ডবিধি আইনের ৩০৬ ধারায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা দায়ের করা হয়। এই ঘটনাটিকে কেন্দ্র করে দেশের সংবাদ মাধ্যমগুলোর মধ্যে বিশেষ করে অনলাইন নিউজ পোর্টালগুলোতে অগ্রহণযোগ্যভাবে নিউজ পরিবেশন করা হয়েছে। অথচ এসব সংবাদ পরিবেশনা বন্ধে বিটিআরসি কিংবা প্রেস কাউন্সিল কোন উদ্যোগ গ্রহণ করেনি।
এমতাবস্থায় বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রণয়ন জরুরি হয়ে উঠেছে। একইসঙ্গে দেশে অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো চালু থাকার পরও বিটিআরসি কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। তাই এসব পোর্টালগুলোর রেজিস্ট্রেশন জরুরি।'

সাহস২৪.কম/জেএস/এসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত