দেশের সব মোবাইলের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন: মন্ত্রী

প্রকাশ : ০১ জুলাই ২০২১, ১৫:১৫

সাহস ডেস্ক

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশের সব মোবাইলের বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হয়েছে। এবার হলো মোবাইল ফোন সেটের নিবন্ধন। যারা অবৈধ মোবাইল ফোন সেট তৈরি, আমদানি ও বিক্রির সঙ্গে জড়িত তাদের কার্যক্রম বন্ধের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) ভার্চুয়াল ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সাম্প্রতিককালে দেশে অপরাধের প্রবণতা দেখা যাচ্ছে তারমধ্যে অনলাইনও আছে। এটার ক্ষেত্র সীমাহীন। ফলে এই বিষয়টিতে আমাদের সতর্ক ও সচেতন থাকতে হবে।

তিনি বলেন, ৩০ জুন পর্যন্ত দেশে যেসব মোবাইল সেট চালু ছিল, সেগুলোর নিবন্ধন সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে হবে। প্রয়োজন হলে প্রতিটি সিম ধরে ধরে নিবন্ধন করতে হবে। কোনওভাবেই যেন কোনও মোবাইল ফোন ব্যবহারকারী হয়রানির শিকার না হন সে বিষয়ে সবাইকে মন্ত্রী সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানান।

এনইআইআর সিস্টেমে গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সঙ্গে ব্যবহৃত মোবাইল ফোনের আইএমইআই সম্পৃক্ত করে নিবন্ধন করা হবে। এটির উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। কারিগরি বাস্তবায়ন করছে সিনেসিস আইটি।

স্বাগত বক্তব্য রাখেন স্পেক্ট্রাম বিভাগের কমিশনার এ কে এম শাহীদুজ্জামান। এনইআইআর সিস্টেম নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন একই বিভাগের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. শহিদুল আলম। তিনি বলেন, কোনও সেট বন্ধ হবে না। ১ জুলাই থেকে সেট চালু করলে তা নেটওয়ার্কে সচল থাকবে। গ্রাহককে মেসেজ দিয়ে জানানো হবে সেটটি বৈধ না অবৈধ। তারপর সেটটি বৈধ করার প্রক্রিয়া শুরু হবে। অবৈধ হলেও সেট তিন মাস চালু থাকবে। তারপর সরকার সিদ্ধান্ত গ্রহণ করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত