চাঁদের মাটিতে চীনের 'চ্যাঙ’ই-৫'

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ১৮:০৭

সাহস ডেস্ক

পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী উপগ্রহ চাঁদের পিঠে অবতরণ করলো চীনের 'চ্যাঙ’ই-৫' চন্দ্রযান। চীনের স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের পূর্বনির্ধারিত স্থানে নামে।

সিনহুয়া ও সিবিএস নিউজের মাধ্যমে জানা যায়, ২৪ নভেম্বর 'চ্যাঙ’ই-৫' মহাকাশযান উৎক্ষেপণ করেছিল চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অর্বিটার, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানোর এবং ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরও দুটি যান আছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি'র প্রতিবেদনে বলা হয়েছে, চন্দ্রপৃষ্ঠে নামার পর থেকে রোবটিক চন্দ্রযানটি যন্ত্রপাতি ও পরিস্থিতি পরীক্ষা করছিল। 'চ্যাঙ’ই-৫' আগামী ২-৩ দিনের মধ্যে মহাকাশযানটি চাঁদ থেকে নুড়িপাথর ও মাটির নমুনা সংগ্রহ করবে এবং সংগৃহীত নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। এসব নমুনা চাঁদের উৎপত্তি, গঠন  সম্পর্কে জানতে এবং আগ্নেয়গিরির সক্রিয়তা বুঝতে বিজ্ঞানীদের সহযোগিতা করবে। বিভিন্ন নমুনা সংগ্রহ করার সুবিধার্থে মহাকাশযানটির সাথে ক্যামেরা, স্পেকট্রোমিটার, রাডার,  স্কুপ এবং ড্রিলসহ বেশ কয়েকটি যন্ত্র রয়েছে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে মহাকাশযানটি অবতরণের কথা রয়েছে।

চীনের এই মহাকাশযানটি নমুনা সংগ্রহ করে সফলভাবে পৃথিবীতে ফিরতে পারলে নতুন ইতিহাস রচনা করবে। যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের নামের পাশে লেখা হবে  চীনের নাম। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন তাদের মহাকাশযান দিয়ে চাঁদ থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে আনতে পেরেছিল। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত