ভেঙে পড়ল বিখ্যাত টেলিস্কোপ

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ১৬:২৭

সাহস ডেস্ক

হলিউডের চলচ্চিত্রে অনেকেই বিশাল এক রেডিও টেলিস্কোপ দেখেছেন। বিশেষ করে জেমস বন্ডের ‘গোল্ডেন আই’ ছবিটিতে এ টেলিস্কোপ বিশেষভাবে দেখানো হয়েছিল। পুয়ের্তো রিকোতে অবস্থিত আইকনিক টেলিস্কোপটি ৫৭ বছর ধরে জ্যোতির্বিদদের মহাকাশের বিভিন্ন গবেষণায় সাহায্য করে যাচ্ছিল। কিন্তু গতকাল মঙ্গলবার ভেঙে পড়েছে বিশাল ওই টেলিস্কোপ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন (এনএসএফ) বলেছে, টেলিস্কোপটির ৯০০ টন যন্ত্রপাতি ৪৫০ ফুট ওপর থেকে রিফ্লেকটর ডিশের ওপর পড়ে যায়।

পুয়ের্তো রিকোর এই আরেসিবো অবজারভেটরি বিশ্বের অন্যতম বড় একটি অবজারভেটরি ছিল। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৫৭ বছর ধরে বৈজ্ঞানিক গবেষণায় এ টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য ব্যবহার হয়ে আসছে। এটি ‘জেমস বন্ড’ সিরিজের ছবিটির ব্যাকড্রপ দৃশ্যে দেখানো হয়েছিল। এনএসএফ বলছে, এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
এনএসএফ আরও জানিয়েছে, গতকাল স্থানীয় সময় ৭টা ৫৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকেল ৫টা ৫ মিনিট) এ দুর্ঘটনা ঘটে। এতে বিশাল ডিশটি ভেঙে গেছে এবং আশপাশের স্থাপনার ক্ষতি হয়েছে। ওই টেলিস্কোপে এক হাজার ফুট প্রশস্ত রেডিও ডিশ ও ৪৫০ ফুট ওপরে ঝুলন্ত যন্ত্রপাতি ছিল। তিনটি বিশেষ টাওয়ার থেকে তারের মাধ্যমে যন্ত্রপাতি সংযুক্ত করা ছিল। দুর্ঘটনা নিয়ে তদন্ত চলছে। 

প্রাথমিক তদন্তে দেখা গেছে, টেলিস্কোপের তিনটি টাওয়ারের ওপরের অংশ ভেঙে ৯০০ টন যন্ত্রাংশ নিচে পড়ে গেছে। টেলিস্কোপের সঙ্গে যুক্ত তারও পড়ে গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এর আগে গত আগস্ট মাসে দুটি তার ছিঁড়ে যাওয়ার পর ওই কাঠামোর ক্ষতি হয়েছিল। তখনই কর্মকর্তারা এ অবজারভেটরি বন্ধ করে দিয়েছিলেন। গত মাসে পরিস্থিতি পর্যবেক্ষণ করার পর যন্ত্রাংশ ভেঙে পড়ার ঝুঁকির কথাও বলা হয়েছিল। এটি ঠিক করার কোনো পথ ছিল না।
এখন এনএসএফের কর্মকর্তারা বলছেন, পুরোপুরি ভেঙে ফেলা হবে এ রেডিও টেলিস্কোপ।

টেলিস্কোপটি ষাটের দশকের গোড়ার দিকে নির্মিত হয়েছিল। এর উদ্দেশ্য ছিল পৃথিবীর বায়ুমণ্ডলের আয়নোস্ফিয়ার নিয়ে গবেষণা। তবে পরে এটি গবেষণার অন্য কাজেও ব্যবহার শুরু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত