x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৩৬০ জন, মৃত ৪১ জন
  •  বাংলাদেশ ব্যাংকের গভর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৫২ হাজার, আক্রান্ত ১ কোটি ২১ লাখেরও বেশি
  •  রিজেন্টের প্রতারণা : সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার
  •  শিগগিরই কলেজে ভর্তি শুরু হবে: সংসদে শিক্ষামন্ত্রী

করোনা শনাক্ত করবে ‘মেডিবোট’, কমবে মানবঝুঁকি

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ১৬:১৩

সাহস ডেস্ক

চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন চিকিৎসক-নার্সসহ সবধরনের মেডিকেল কর্মীরা। তাদের এই ঝুঁকি কমাতে চমৎকার একটি রোবট তৈরি করেছেন মালয়েশিয়ার বিজ্ঞানীরা। এর নাম দেয়া হয়েছে ‘মেডিবট’।

দেড় মিটার উচ্চতার রোবটটি দেখতে অনেকটা ব্যারেলের মতো। এটি হাসপাতালের ওয়ার্ডগুলোতে ঘুরে ঘুরে করোনা আক্রান্ত রোগীদের তথ্য সংগ্রহ করতে পারবে। রোববটির গায়ে রয়েছে লাইভ ক্যামেরা ও স্ক্রিন। ফলে সামনে না গিয়েও রোগীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন চিকিৎসকরা।

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির গবেষকদের তৈরি মেডিবটে রয়েছে থার্মোমিটারও। এটি দিয়ে সে রোগীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করতে পারবে।

রোবটটি তৈরিতে খরচ হয়েছে প্রায় ১৫ হাজার রিঙ্গিত, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ লাখ ৯২ হাজার টাকার মতো।

মেডিবট তৈরিতে নিযুক্ত বিজ্ঞানী দলের সদস্য ড. জুলকিফিল জায়নায় আবিদিন বলেন, ‘সামাজিক দূরত্ব বজায় রেখে হাসপাতালের ওয়ার্ডে চিকিৎসক-নার্সদের কাজ করতে সহায়তার লক্ষ্যেই রোবটটি তৈরি করা হয়েছে। শিগগিরই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হাসপাতালে এর পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। সেখানে এর কার্যকারিতা প্রমাণিত হলে সরকারি হাসপাতালগুলোতেও ব্যবহার করা যেতে পারে।’

মালয়েশিয়ায় গত কয়েকদিনে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে এ পর্যন্ত ৪ হাজার ৬৮৬ জনের শরীরে ধরা পড়েছে এই ভাইরাস, মারা গেছেন অন্তত ৭৬ জন।

এর আগে, থাইল্যান্ড-ইসরায়েলেও করোনার চিকিৎসায় রোবট-প্রযুক্তি ব্যবহারের কথা শোনা গেছে।

তথ্যসূত্র: এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত