x

এইমাত্র

  •  সুস্থ হয়ে কাজে যোগদান করেছেন স্বাস্থ্য মহাপরিচালক
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৭৪ হাজার ৩২৭ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬২ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৮ লাখেরও বেশী
  •  শক্তি হারাচ্ছে করোনাভাইরাস, দাবি ইতালির চিকিৎসকের
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১

করোনাভাইরাস সচেতনতায় গুগলের ডুডল

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ১৪:২৪

সাহস ডেস্ক

করোনাভাইরাস মহামারি সম্পর্কে সচেতনতামূলক প্রচারের অংশ হিসেবে হোমপেজে বিশেষ ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। নতুন এ ডুডলে গুগল তাদের ট্যাগ লাইনে লিখেছে, ‘স্টে হোম, সেভ লাইভস’, অর্থাৎ ‘বাড়িতে থাকুন, জীবন বাঁচান’।

এছাড়া এ ডুডলটিতে ক্লিক করলে করোনাভাইরাস সংক্রান্ত সকল তথ্য এবং বিভিন্ন সুরক্ষা বার্তা সামনে তুলে ধরছে গুগল। 

সুরক্ষা বার্তায় বলা হয়েছে- আপনি নিজেকে রক্ষা করতে পারেন এবং ভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে পারেন যদি আপনি নিম্নে উল্লেখিত কাজগুলো করেন:

নিয়মিত সাবান এবং পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে ভালো করে হাত ধুয়ে ফেলুন বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। হাঁচি-কাশি দেয়ার সময় টিস্যু ব্যবহার করুন বা কনুই দিয়ে নাক ও মুখ ঢেকে রাখুন। অসুস্থ ব্যক্তিদের সাথে ঘনিষ্ট যোগাযোগ (১ মিটার বা ৩ ফুট) এড়িয়ে চলুন। অসুস্থ বোধ করলে বাড়িতে থাকুন এবং পরিবারের অন্যদের থেকে নিজেকে আলাদা রাখুন (সেল্ফ আইসোলেট)। অপরিষ্কার হাত দিয়ে নিজের চোখ, নাক বা মুখ স্পর্শ করা থেকে বিরত থাকুন।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৯৫ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১০ লাখ ১৫ হাজার ৫০৫ জন। এদের মধ্যে বর্তমানে ৭ লাখ ৪৯ হাজার ৯১৮ জন চিকিৎসাধীন এবং ৩৭ হাজার ৬৯৬ জন (৫ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২ লাখ ১২ হাজার ৩৯২ জন (৮০ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ৫৩ হাজার ১৯৫ জন (২০ শতাংশ) রোগী মারা গেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত