'করোনাভাইরাস' নাম ব্যবহার করে সাইবার আক্রমণ

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৯

সাহস ডেস্ক

করোনাভাইরাস নাম ব্যবহার করে হ্যাকারদের সাইবার আক্রমণের প্রেক্ষিতে দেশবাসীকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

রবিবার (৯ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে মহিউদ্দিন আহমেদ এই তথ্য জানান।

তিনি বলেন, সারাবিশ্বে যখন করোনাভাইরাস আতঙ্ক বিরাজ করছে, সেই সময় একশ্রেণির সাইবার অপরাধী করোনাভাইরাস সংক্রান্ত তথ্য উপাত্ত সমৃদ্ধ ম্যালওয়ার দিয়ে হ্যাক করে সর্বশান্ত করছে সাধারণ মানুষকে।

বিশ্ববিখ্যাত সাময়িকী ফোর্বস জানিয়েছে, ২২টি দেশে করোনাভাইরাস নাম ব্যবহার করে সাইবার আক্রমণ চালাচ্ছে হ্যাকাররা। এই অপরাধীরা ফিশিং ক্যাম্পেইনও করছে। আর এ কাজ করছে ইমোটেড গ্রুপ। তারা বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ব্যবহারকারীদেরকে সচেতনতার কথা বলে ইমেইল পাঠায়। সেই মেইল খুললেই ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক হয়।

এছাড়া বিভিন্ন নথী পাঠানোর নাম করে ম্যালওয়ার পাঠাচ্ছে অপরাধীরা। যদিও এখন পর্যন্ত বাংলাদেশে হ্যাকারদের এমন তৎপরতার খবর পাওয়া যায়নি। তবে এ বিষয়ে সরকারিভাবে পদক্ষেপ নিলে এবং জনসচেতনতা তৈরি করা হলে হ্যাকারদের কাছ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ইন্টারনেট ব্যবহারকারীদেরকে অপ্রয়োজনীয় লিংকে ক্লিক না করার কথা উল্লেখ করে, করোনাভাইরাস নিয়ে কোনো গুজবে কান না দিয়ে আইইডিসিআর এর সহায়তা গ্রহণের পরামর্শ দিয়েছেন মহিউদ্দিন আহমেদ।

এছাড়া যেকোনো সংকটে ৩৩৩ বা ৯৯৯ এ কল দিয়ে সহযোগিতা নেয়ার কথা বলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত