মঙ্গল গ্রহে ১০ লাখ মানুষ পাঠাবে মাস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২০, ১৫:৩৩

সাহস ডেস্ক

কয়েক দশক ধরেই পৃথিবীর বাইরে মানব বসতির পরিকল্পনা করছে বিভিন্ন সংস্থা। এর জন্য বিভিন্ন গ্রহের পরিবেশ ও মানব বসতির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। আর এ পরিকল্পনায় অগ্রাধিকারে রয়েছে মঙ্গল গ্রহ।

২০৫০ সালের মধ্যে ১০ লাখ মানুষকে মঙ্গল গ্রহে পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছেন ইলন মাস্ক। স্পেস এক্সের সিইও ইলন মাস্ক বেশ কিছু টুইট বার্তায় লাল গ্রহটিতে মানব বসতি স্থাপনের লক্ষ্যের কথা বলেন।

প্রতি বছর কয়েক মেগাটন কার্গো মঙ্গল গ্রহে নেবে স্পেসএক্সের রকেট। ফলে এ শতকের মাঝামাঝি মানব বসতির জন্য প্রস্তুত হবে গ্রহটি।

মাস্ক বলেন, স্টারশিপের লক্ষ্য প্রতিদিন গড়ে তিনটি ফ্লাইট পরিচালনা করা, এতে প্রতি বছর এক হাজারের বেশি ফ্লাইট পাঠান হবে, প্রতি ফ্লাইটে ১০০ টনের বেশির কার্গো যাবে।

তিনি আরও জানান, সবাই যাতে মঙ্গলে ভ্রমণ করতে পারেন সেটাও নিশ্চিত করতে চান। চাইলে যে কেউ মঙ্গলে যেতে পারবে। টাকা না থাকলে ঋণও দেওয়া হবে। মঙ্গলে অনেক চাকরির বাজারও তৈরি হবে।

ইলন মাস্কের মতে, গ্রহ থেকে গ্রহ ভ্রমণে প্রতি বছর কক্ষপথে কয়েক মেগাটনের পণ্য  বহন করা জরুরি। প্রতি বছর মঙ্গলে ১০০ মেগাটনের পণ্য ও ১০০ মানুষ বহন করবে ১ হাজার স্টারশিপ। এভাবে ১০ বছরে ১০ লাখ মানুষ মঙ্গলে পৌঁছাতে পারবে।

তবে সেখানে মানুষ কীভাবে বেঁচে থাকবে তা নিয়ে রয়েছে দ্বিধাদ্বন্দ্ব। কারণ অক্সিজেন বা পানি (বরফ আছে) কোনোটাই নেই মঙ্গলে।

লাল গ্রহটিতে স্বনির্ভর বসতি স্থাপনে খরচ ১০০ বিলিয়ন থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলারের মধ্যে থাকবে বলে ধারণা প্রকাশ করেছেন মাস্ক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত