x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

ঢাকায় শুরু হয়েছে মুদ্রণ প্রযুক্তি নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী ‘প্রিন্টেক বাংলাদেশ ২০১৯’

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৭:৪৪

সাহস ডেস্ক

মুদ্রণ শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ, কাগজ, কালি, স্পেয়ার্স ও নানাবিধ যন্ত্রপাতি নিয়ে আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী ‘প্রিন্টেক বাংলাদেশ ২০১৯’।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির (পিআইএবি) যৌথ উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে সকল প্রকার প্রিন্টিং ও প্যাকেজিং শিল্প সংশ্লিষ্ট আন্তর্জাতিক পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হয়েছে।

একইসঙ্গে আয়োজিত ‘স্ক্রিনটেক্স বাংলাদেশ ২০১৯’ এ স্ক্রিন, ডিজিটাল ও টেক্সটাইল প্রিন্টিং এর উপর প্রি-প্রেস, ইন-প্রেস, পোস্ট প্রেস, ফিনিশিং, কনভার্টিং, সাইনেজ, স্ক্রিন, করুগেশন, কাগজ, প্যাকেজিং, সফটওয়্যার, কালি, মেশিন স্পেয়ার্স, কেমিক্যাল ও প্রভৃতি সংশ্লিষ্ট প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। আগামী ১২ অক্টোবর ২০১৯ পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ডপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি প্রধান অতিথির বক্তব্যে বলেন, এটি একটি শুভ উদ্যোগ, এখানে ভারতসহ বেশ কয়টি দেশ অংশগ্রহণ করেছে। মুদ্রণ শিল্প এখন শুধুমাত্র বই ছাপানোর কাজই করে না, আরো অনেক কাজের সাথে এ শিল্পের সংশ্লিষ্টতা রয়েছে। বিশেষ করে গার্মেন্টস শিল্পের সাথে।

প্রদর্শনীতে ইন্ডিয়ান প্রিন্টিং প্যাকেজিং অ্যান্ড অ্যালায়েড মেশিনারি মেনুফ্যাকচারার্স এসোসিয়েশন (আইপিএএমএ) এবং স্ক্রিন প্রিন্টারর্স এসোসিয়েশন অব ইন্ডিয়া (এসপিআইএ) থেকে প্রায় ৬০ টি প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। সেই সাথে চীন এবং বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানও আছে।

বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির চেয়ারম্যান শহীদ সেরনিয়াবাত জানান, বর্তমানে দেশে প্রায় ৭০০০ মুদ্রণ প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে। যার মধ্যে প্রায় ২০০০ প্রতিষ্ঠান প্রযুক্তির ব্যবহারে আধুনিক প্রতিষ্ঠান হিসাবে বিবেচ্য। প্রিন্টেক বাংলাদেশের উদ্দেশ্যই এ শিল্প সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে আর্ন্তজাতিক মানদন্ডে উন্নীত করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত