x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

চন্দায়ান-২ অভিযান ব্যর্থ নয়-ইসরো

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৯

ভারতের চাঁদ ছোঁয়ার অভিযান এখনও পুরোপুরিভাবে ব্যর্থ বলতে নারাজ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তাদের দাবি অভিযানের ৯৫ শতাংশই সফল।

ইসরো'র নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এনডিটিভি। তিনি এনডিটিকে জানিয়েছেন, চন্দ্রায়ান-২ এর দুটি অংশ ‘ল্যান্ডার’ বিক্রম ও ‘রোভার’ প্রজ্ঞানের সঙ্গে নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। এতে পুরো অভিযানের মাত্র ৫ শতাংশ ব্যর্থ হচ্ছে। তবে বাকি অংশ ‘অরবিটার’ এর সঙ্গে যোগাযোগ রয়েছে। অরবিটারটি চাঁদের কক্ষপথে সফলভাবে কাজ করছে। এর মাধ্যমেই অভিযানের ৯৫ শতাংশ প্রত্যাশা পূরণ হবে।

ইসরোর সেই কর্মকর্তা আরও জানিয়েছেন, ল্যান্ডারের ভেতর যে রোভার ছিল, সেটির কার্যক্ষমতাই ছিল মাত্র ১৪ দিনের। ১৪ দিন পর এমনিতেই সেটি কার্যক্ষমতা হারিয়ে ফেলত। অপর দিকে চাঁদের কক্ষপথে স্থাপিত অরবিটারটির কার্যক্ষমতা টিকে থাকবে পুরো এক বছর। এই এক বছর ধরে বিভিন্ন কোণ থেকে চাঁদের ছবি ইসরোতে পাঠাতে থাকবে অরবিটারটি। হারিয়ে যাওয়া ল্যান্ডারটির ছবি তুলে সেটির অবস্থান শনাক্ত করার ব্যাপারেও সহায়তা করবে অরবিটার।

উল্লেখ্য, গত ২০ আগস্ট অরবিটারকে সফলভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করে চন্দ্রায়ান-২। জানা যায়, এটি চাঁদের কক্ষপথে কাজ করে যাচ্ছে। এবং বিক্রমকে খুঁজে পেতে এটি কাজও করবে বলে জানা যায়।

নাসার তথ্য মতে, গত ৬০ বছরে চাঁদে চালানো হয়েছে ১০৯ টি অভিযান। যেখানে সফলতার ৬০ শতাংশ।

শনিবার মধ্যরাতে চাঁদে অবতরণ করার কথা ছিল চন্দ্রায়ান-২ এর। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরত্বে থাকাকালীন সময়ে ল্যান্ডার 'বিক্রম' ও রোভারের সাথে ইসরোর যোগাযোগ ছিন্ন হয়ে যায়। তবে অরবিটার থেকে এখনও সিগন্যাল পাচ্ছে বলে জানিয়েছে ইসরো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত