চন্দ্রযান-২ থেকে তোলা প্রথম ছবি

প্রকাশ | ০৪ আগস্ট ২০১৯, ১৭:০১

কিছুদিন আগেই ভারতকে সাফল্যের মুকুট পরিয়ে সফলভাবে রওয়া হয়েছে চন্দ্রযান-২। এরই তোলা পৃথিবীর প্রথম তিনটি ছবি প্রকাশ করল ইসরো। চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের ক্যামেরা দিয়ে তোলা হয়েছে এই ছবি।

ইসরো জানায়, চন্দ্রযান-২-তে থাকা এলআই ফোর ক্যামেরার সাহায্যে শনিবার (৩ আগস্ট) তোলা হয়েছে পৃথিবীর ছবিগুলি। এই মূহুর্তে ২৭৭কিমিx ৮৯৪৭২কিমি কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২। সেই অবস্থান থেকেই তোলা হয়েছে ছবিগুলি। 

ছবিগুলিতে উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্র। এক পাশে নীল উত্তর প্রশান্ত মহাসাগর। আরেক দিকে গাল্ফ অফ মেক্সিকো।

শুক্রবার (২ আগস্ট) দুপুরে পৃথিবীকে ঘিরে চতুর্থ পাক শেষ করেছে চন্দ্রযান-২। যার অর্থ এবার সোজা চাঁদে পাড়ির পথ বাকি, যা এই অভিযানে চাঁদের মাটি ছোঁয়ার শেষ অংশ।

ইসরোর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, স্পেসক্রাফটি আপাতত নির্দিষ্ট করে দেওয়া শেষ কক্ষপথে পৌঁছেছে। প্রায় ১০ মিনিট ধরে সর্বোচ্চ কক্ষপথে সফলভাবে পাক খেয়েছে সেটি এবং শেষ পর্যন্ত চন্দ্রযান-২ তার স্পেসক্রাফটটিকে প্রতিস্থাপন করতে পেরেছে।

জুলাই মাসের ২২ তারিখ ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের দিকে যাত্রা করে। ২০ আগস্ট চাঁদের মাটি ছোঁয়ার কথা চন্দ্রযান-২’র। এবার একেবারে অন্ধকার দিকটিতে চন্দ্রযান-২ নামবে। এই অংশটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩৭০ মাইল দূরে।

সূত্র: কলকাতা২৪।