ফেসবুকে কুরবানির হাট

প্রকাশ : ২৬ জুলাই ২০১৯, ১৮:৪০

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। অন্যান্য নানা ধরনের গ্রুপ ও পেইজের সঙ্গে যুক্ত হয়েছে কুরবানির গৃহপালিত পশু কেনাবেচার পেইজগুলো।

সারা বছর অনেকটা ঘাপটি মেরে থাকলেও ঈদ-উল-আযহার আগে গ্রুপগুলো চাঙ্গা হয়ে উঠেছে। সারা দিনই কেউ না কেউ পোস্ট দিচ্ছেন পশু কেনাবেচার।

কুরবানীর ঈদকে সামনে রেখে সেসব গ্রুপ এবং পেইজের মাধ্যমে গরু কেনাবেচা করতে পারছেন অনেকেই। একই সঙ্গে ধারণা পাওয়া যাচ্ছে চলতি বাজারে কুরবানীর পশুর দাম সম্পর্কে।

ফেইসবুকে এমন একটি জনপ্রিয় গ্রুপ ‘গরু ছাগল এর বিরাট হাট/Goru Chagol Er Birat Haat !!(GCBH)’। গ্রুপটিতে রয়েছে ৩০ হাজারের বেশি সদস্য। ঈদ আসার বেশ কয়েক দিন আগে থেকেই গ্রুপটি সরব হয়ে উঠেছে। অনেকে খামারী এবং সাধারণ ক্রেতা-বিক্রেতারাও পোস্ট করছেন কুরবানীর পশু নিয়ে অনেক কিছু। 

পশু বেচা-বিক্রির তথ্য নিয়ে ফেইসবুকে রয়েছে আরেকটি বড় গ্রুপ ‘বাংলাদেশের গরু ছাগলের হাট’ নামে। এই গ্রুপটিতেও অনেকেই জানতে চাইছেন কুরবানীর পশুর দরদাম। দিচ্ছেন গরুর বিভিন্ন ছবি, ভিডিও।

‘বিডি ক্যাটল শো’ নামে রয়েছে একটি পেইজ। পেইজটিতে রয়েছে কুরবানির পশু, বিশেষ করে গরু নিয়ে নানান আয়োজন। সেখানে তিন দশক আগের কিছু ছবি শেয়ার করা হয়েছে। রয়েছে গরুর হাট নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকার কাটিং।

এসব ছাড়াও ফেইসবুকে রয়েছে অসংখ্য ছোট বড় গ্রুপ, পেইজ। যেগুলোতে কুরবানীর পশু নিয়ে আলোচনা হয়। পশু কেনা-বেচাও হয় এগুলোর মাধ্যমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত