ভারতের বাজারে ইথানলে চালিত মোটরবাইক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১২:২৫

টিভিএস মোটরসাইকেল ভারতের বাজারে নিয়ে এলো নতুন মোটরসাইকেল টিভিএস অ্যাপাচি আরটিআর ২০০ ফাই ই-১০০। পেট্রলের পরিবর্তে ইথানলে চলবে নতুন এই মোটরসাইকেল। ১ লাখ ২০ হাজার টাকা এক্স শো-রুম দামে ভারতে এই মোটরসাইকেল বাজারে ছাড়া হয়েছে।

আপাতত দেশটির মহারাষ্ট্র, উত্তর প্রদেশ আর কর্ণাটকে এই মোটরসাইকেলটি পাওয়া যাবে। এর আগে ২০১৮ সালের অটো এক্সপোতে প্রথম সামনে এসেছিল নতুন এই মোটরসাইকেল। পেট্রোল ভেরিয়েন্টের মতোই ইথালনে চলা নতুন টিভিএস অ্যাপাচি আরটিআর ২০০ ফাই ই-১০০ মোটরসাইকেলেও থাকছে ২০০ সিসি ইঞ্জিন।

নতুন এই মোটরসাইকেলের ইঞ্জিনে থাকছে ২০.৭ বিএইচপি শক্তি আর ১৮.১ এসএম টর্ক। সর্বোচ্চ ১২৯ কিমি প্রতি ঘণ্টা গতিতে ছুটতে পারবে এই মোটরসাইকেল। ইথানলে চলা এই মোটরসাইকেলে পেট্রোল ভেরিয়েন্টের থেকে ৫০ শতাংশ কম বেঞ্জিন ও বিউটাডাইন গ্যাস নির্গত হবে। এছাড়াও বেশি শক্তির জন্য মোটরসাইকেলটিতে থাকছে টুইন স্প্রে টুইন পোর্ট সিস্টেম।

ইতোমধ্যেই বিশ্বব্যাপী ইথানলে চলা মোটরসাইকেলের জনপ্রিয়তা বাড়ছে। এই ধরনের বায়ো জ্বালানি ব্যবহার অনেক বেশি পরিবেশবান্ধব। ইথানল ব্যবহারে বাতাসে ৩৫ শতাংশ কম কার্বন মোনো অক্সাইড তৈরি হবে। এ ছাড়া এ জ্বালানিতে সালফার-ডাই অক্সাইড নির্গমন কমবে।

সূত্র: এনডিটিভি
সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত