ফেসবুক-টুইটার ও গুগলকে কঠোর হওয়ার আহ্বান

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৫:৪৯

সাহস ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার এবং সার্চ ইঞ্জিন গুগলকে ভুয়া খবর প্রচাররোধে আরো কঠোর হওয়ার আহ্বান জানিয়েছে ইউরোপের শক্তিশালী রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সম্প্রতি ইইউর এক প্রতিবেদনে গতমাসে নির্বাচন চলাকালীন সময়ে সংঘবদ্ধ কিছু চক্রের দ্বারা পরিচালিত সাইবার হামলার চেষ্টার কথা বলা হয়। এই চক্রগুলো বট এবং ফেক অ্যাকাউন্ট ব্যবহার করে মিথ্যে তথ্য ছড়িয়ে দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। ইইউয়ের ধারণা এর পেছনে রুশ হ্যাকারদের হাত থাকতে পারে। রাশিয়ার হ্যাকার চক্রের সম্পৃক্ততার প্রমাণও তাদের হাতে রয়েছে। এরা ভোটারদের প্রভাবিত করে, ইইউ নির্বাচনের ফলাফল রাশিয়ার পক্ষে আনার জন্যে কাজ করছিলো।

ইইউ প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, বেশ কিছু অভ্যন্তরীণ ও বাহ্যিক শক্তি গতমাসের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করেছে। যাদের মধ্যে রাশিয়ান হ্যাকার গোষ্ঠীও রয়েছে। অনলাইন যোগাযোগ মাধ্যম এবং রাষ্ট্রগুলো সাইবার নিরপত্তা নিয়ে সতর্ক হলেও এরা সেই ব্যবস্থাকে ফাঁকি দেয়ার উপায় জানে। তা গণতান্ত্রিক মুল্যবোধ রক্ষায় সামাজিক গণমাধ্যমের সাইবার নিরাপত্তা আরো কঠোর হতে হবে। সূত্র সিএনবিসি

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত