নিজস্ব মুদ্রা আনছে ফেসবুক

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ২০:০৬

সাহস ডেস্ক

সামনের সপ্তাহেই ফেসবুক নিজেদের ক্রিপ্টোকারেন্সির আনুষ্ঠানিক ঘোষণা দিতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে ক্রিপ্টোকারেন্সির নাম হবে ‘লিবরা’। আগামী বছর থেকে চালু হবে এই ক্রিপ্টোকারেন্সি।

বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের এই ক্রিপ্টোকারেন্সি প্রকল্প সফল হলে, অচিরেই বিশ্বের সব আর্থিক লেনদেন ব্লকচেইন প্রযুক্তির আওতায় চলে আসবে।

প্রচলিত মুদ্রা অর্থাৎ ডলার, পাউন্ড, টাকা ইত্যাদির মতো, ক্রিপ্টোকারেন্সিও এক ধরনের মুদ্রা বা বিনিময় মাধ্যম। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে লেনদেনের জন্য এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা হয়।

বিশ্লেষকরা আরো বলছেন, মূলত ফেসবুকের ২০০ কোটিরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারীর কাছে কতটা জনপ্রিয় হয় এই ডিজিটাল কয়েন, তা যাচাই করতেই অন্য কোম্পানিগুলো ফেসবুকের সঙ্গে যোগ দিয়েছে।

ধারণা করা হচ্ছে, ফেসবুক তার ক্রিপ্টোকারেন্সি ব্যবহার সহজ করতে প্রচলিত এটিএম বুথের মতো ব্যবস্থা রাখার পরিকল্পনা করছে। এসব বুথ থেকে ‘লিবরা’ মুদ্রা দিয়ে দেশের প্রচলিত সরকারি মুদ্রা নিতে পারবেন গ্রাহকরা।

চলতি মাসের ১৮ তারিখ ফেসবুক ক্রিপ্টোকারেন্সির আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

তবে ডিজিটাল মুদ্রা আনুষ্ঠানিকভাবে চালু করার আগে বেশকিছু আইন-কানুনের মধ্যে দিয়ে যেতে হবে ফেসবুককে। এ ছাড়া এই মুদ্রার নিরাপত্তা ও মানি-লন্ডারিংয়ের ঝুঁকি দূর করার পর্যাপ্ত ব্যবস্থাও রাখতে হবে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত