ফায়ারফক্সে আসছে নিবন্ধনভিত্তিক সেবা

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৯:০৫

সাহস ডেস্ক

ফায়ারফক্স ব্রাউজারে নিবন্ধনভিত্তিক সেবা আনার পরিকল্পনা করছে মোজিলা। ভিপিএন বা ক্লাউড স্টোরেজের মতো ‘প্রিমিয়াম’ ফিচার থাকবে এই সেবার আওতায়।

এই নিবন্ধন সেবার জন্য আলাদা মূল্য দিতে হবে গ্রাহককে। চলতি বছরের অক্টোবর থেকে এই নিবন্ধন সেবা চালুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

নতুন এই নিবন্ধনভিত্তিক সেবা নিয়ে সব ধারণাই এখনও অস্পষ্ট। এক নিবন্ধনে একের বেশি ফিচার পাওয়া যাবে নাকি প্রতিটি ফিচারের জন্য আলাদা নিবন্ধন হবে তাও জানানো হয়নি।

আগের বছর অক্টোবর থেকে পরীক্ষামূলকভাবে একটি নিবন্ধনভিত্তিক ভিপিএন সেবা শুরু করেছে মোজিলা। প্রাথমিকভাবে অল্প সংখ্যক গ্রাহকের জন্য উন্মুক্ত করা হয়েছে ফিচারটি। ফায়ারফক্সের মধ্যে এই প্রোটনভিপিএন সেবা পেতে গ্রাহককে মাসে গুণতে হয় ১০ মার্কিন ডলার।

মূলত আয়ের জন্য সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করে প্রতিষ্ঠানটি। আর বেশিরভাগ আয় আসে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুগল থেকে। এবার তাই আয়ের বিকল্প পথ খুঁজছে তারা।

ফায়ারফক্সের ভাইস প্রেসিডেন্ট ডেভ ক্যাম্প বলেন, একটি উচ্চ-ক্ষমতার, বিনামূল্যের এবং প্রাইভেট-বাই-ডিফল্ট ফায়ারফক্স ব্রাউজার এখনও আমাদের মূল সেবার কেন্দ্রীয় অংশে থাকবে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত