x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১৬৩ জন, মৃত ৩৩ জন
  •  বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন আজ
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৭৫ হাজার, আক্রান্ত ১ কোটি ৩২ লাখেরও বেশি
  •  ঈদে সরকারি-বেসরকারি চাকুরেদের আবশ্যিকভাবে কর্মস্থলে থাকার নির্দেশ
  •  চট্টগ্রামে সাহেদের বিরুদ্ধে অর্থ আত্মাসাৎ মামলা

তিন মাসে বাতিল ফেসবুকের ২২০ কোটি ভুয়া অ্যাকাউন্ট!

প্রকাশ : ২৮ মে ২০১৯, ১৪:৪৭

সাহস ডেস্ক

চলতি বছরের প্রথম তিন মাসেই ২২০ কোটি ভুয়া অ্যাকাউন্ট বাতিল করেছে ফেসবুক কর্তৃপক্ষ। পাশাপাশি ফেসবুকের মাসিক সক্রিয় (অ্যাকটিভ) ব্যবহারকারীর ৫ শতাংশই ভুয়া বলে স্বীকার করেছে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুক গত বছরের অক্টোবর থেকে এ বছরের মার্চ পর্যন্ত ছয় মাসে ৩০০ কোটির বেশি ভুয়া ব্যবহারকারীর অ্যাকাউন্ট বাতিল করেছে। ফেসবুকের ইতিহাসে অ্যাকাউন্ট বাতিল করার ক্ষেত্রে এটি একটি রেকর্ড। এসব অ্যাকাউন্টের বেশিরভাগই খোলার কয়েক মিনিটের মধ্যেই বন্ধ করে দেয় ফেসবুক। গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ফেসবুক।

ফেসবুকের প্রোডাক্ট ব্যবস্থাপনা বিভাগের (বর্তমানে নাম ‘ফেসবুক ইন্টিগ্রিটি’) ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন বলেন, এসব ভুয়া অ্যাকাউন্টধারীর বড় অংশই হলো স্প্যামার। তবে নির্দিষ্ট করে কোনো দল বা ব্যক্তির নাম বলেননি রোজেন।

বৃহস্পতিবারের ওই প্রতিবেদনে আরো একটি বিষয় উল্লেখ করেছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে মাদক ও অস্ত্র বিক্রিকে উৎসাহিত করে বা এসবের সঙ্গে জড়িত প্রায় ১৫ লাখ পোস্ট সরিয়ে নিয়েছে ফেসবুক। এ ছাড়া প্রতিবেদনে অন্যান্য বেআইনি কার্যক্রমের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফেসবুক।

সাধারণত ৯৯ শতাংশ ক্ষেত্রেই ফেসবুকে পোস্ট হওয়া সহিংস ছবি বা ভিডিও ফেসবুক ব্যবহারকারীরা কর্তৃপক্ষকে জানানোর আগে নিজ উদ্যোগেই শনাক্ত করে সেগুলো সরিয়ে নেয় ফেসবুক। তবে লাইভ সহিংস ভিডিওর ক্ষেত্রে, বিশেষ করে এ বছরের মার্চে নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলার মতো ঘটনার ক্ষেত্রে, চেহারা না দেখা গেলে তা শনাক্ত করতে পারে না ফেসবুকের ব্যবহৃত কৃত্রিম বুদ্ধিমত্তা। এ ছাড়া ঘৃণা ছড়ায় এমন পোস্ট শনাক্ত করার ক্ষেত্রে ভাষাগত ও সংস্কৃতিগত বিষয়গুলো অনেক সময় আমলে নিতে ব্যর্থ হয় ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা।

নিরাপত্তাসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে অন্যদের চেয়ে এগিয়ে আছে ফেসবুক উল্লেখ করে জাকারবার্গ বলেন, ফেসবুকের আর্থিক সাফল্যই আমাদের এসব সমস্যার সমাধান খুঁজে বের করতে সহায়তা করবে। আমার তো মনে হয়, নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য ফেসবুক বছরে যে পরিমাণ বাজেট বরাদ্দ রাখে, সেটি টুইটারের পুরো এক বছরে আয়ের চেয়ে অনেক বেশি। তাই আমরা যা করতে পারব, অন্যরা তা পারবে না।

সূত্র : এনটিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত