হুয়াওয়েকে বাণিজ্য চুক্তিতে চাইছেন ট্রাম্প

প্রকাশ : ২৪ মে ২০১৯, ১৩:৩০

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য চুক্তির অংশ হতে পারে হুয়াওয়ে। চীনের এই টেলিকম যন্ত্রাংশ ও স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে ‘বিপজ্জনক’ হিসেবে উল্লেখ করলেও বাণিজ্য চুক্তির মধ্যে রাখতে চান তিনি।

শুক্রবার (২৪ মে) বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পরস্পরের পণ্যে শুল্ক বৃদ্ধির মাধ্যমে বাণিজ্যযুদ্ধ শুরু হয়ে গেছে। পরস্পরের পণ্যে আরও বেশি শুল্কারোপের হুমকি-ধমকিও চলছে।

ওয়াশিংটনের পক্ষ থেকে চীনা বেসরকারি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করা হয়েছে। যুক্তরাষ্ট্র অভিযোগ করছে, হুয়াওয়ে তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি আর বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে পীড়নের শিকার হচ্ছে তাদের দেশের কোম্পানি।

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘হুয়াওয়ে খুব বিপজ্জনক। নিরাপত্তার দৃষ্টিকোণ বা সামরিক দৃষ্টিকোণ থেকে দেখলে তাদের বিপদের মাত্রা বোঝা যায়।’

গত সপ্তাহে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার পর সরকারি অনুমোদন ছাড়া হুয়াওয়ের পক্ষে মার্কিন প্রযুক্তি যন্ত্রাংশ কেনার পথ বন্ধ হয়ে যায়। যদিও তিন মাসের জন্য ওই আদেশ কিছুটা শিথিল করা হয়েছে।

তবে এখন ট্রাম্প উল্টো সুরে বলছেন, হুয়াওয়েকে বেইজিংয়ের সঙ্গে বাণিজ্য চুক্তির অংশ করা সম্ভব। তার ভাষ্য, ‘আমরা যদি চুক্তি করি, তবে যেকোনো রূপে এর অংশ হতে পারে হুয়াওয়ে।’

পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভ–জি সমর্থিত পণ্যের সম্ভাব্য ঝুঁকি বিবেচনায় যুক্তরাষ্ট্রের চাপে তার মিত্র দেশগুলো থেকেও চাপের মুখে পড়ছে হুয়াওয়ে। অনেকেই চীনা নজরদারির বিষয়ে উদ্বেগ প্রকাশ করছেন।

হুয়াওয়ে বলছে, তারা স্বতন্ত্র হিসেবে কাজ করে। চীন সরকারের সঙ্গে তাদের সম্পর্ক নেই। তারা বেসরকারি প্রতিষ্ঠান। কোনো দেশের জন্য তারা হুমকি নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত