হুয়াওয়ে এবার নিজস্ব এ্যাপস স্টোর তৈরি

প্রকাশ : ২৩ মে ২০১৯, ১৯:৪১

সাহস ডেস্ক

হুয়াওয়ে এবার চালু হবে নিজস্ব এ্যাপস স্টোর। ফলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে না হুয়াওয়েই ফোন ব্যবহারকারীদের।

হুয়াওয়েইয়ের ফোনগুলোর জিমেইল ও গুগল প্লে-এর মতো অ্যাপস ও সার্ভিসে গত সোমবার (২০ মে) থেকে প্রবেশাধিকার বন্ধ হয়ে যায়। তারই প্রেক্ষিতে হুয়াওয়েই নিজেদের অ্যাপস স্টোর তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

হুয়াওয়েই ফোনে ১৯ আগস্টের পর থেকে গুগল প্লে স্টোর আর কাজ করবে না। এই দিকে হুয়াওয়েই চায় আগস্টের পরও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে। এর ফলে ওপেন সোর্স ভার্সন সফটওয়ার ব্যবহার করতে হবে তাদের। যে সফটওয়ার গুগল নিয়ন্ত্রণ করে না। তবে অপারেটিং সিস্টেম আপডেট ও অ্যাপসগুলো হুয়াওয়েইয়ের নিজেদের নিয়ন্ত্রণে থাকবে।

হুয়াওয়েই নিজেদের তৈরি অপারেটিং সিস্টেমকে উন্নত করতে যাচ্ছে। সেই সাথে নিজেদের তৈরি অ্যাপস স্টোরকে আরো উন্নত করতে চাইছে তারা। এ ছাড়াও গুগল সেবার পরিবর্তে অন্য কোনো বিকল্প তৈরি করছে চীনারা।

উল্লেখ্য, চীনা টেলিকম হুয়াওয়েইয়ের বিরুদ্ধে ৯০ দিনের নিষেধাজ্ঞা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। তবে নিষেধাজ্ঞা পেছানো হলেও হুয়াওয়ের বিরুদ্ধে নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না বলে জানান মার্কিন কর্মকর্তারা।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত