ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাতে দেশের নেটওয়ার্ক সচল রাখার ব্যবস্থা

প্রকাশ : ০৩ মে ২০১৯, ১৩:১৬

সাহস ডেস্ক

ইতিমধ্যেই ঘূর্ণিঝড় ‘ফণি’ ঘণ্টায় ২০০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে ভারতের উড়িষ্যায় আঘাত এনেছে। আর এ ঘূর্ণিঝড় ফণির সম্ভাব্য আঘাতের পর দেশের টেলিযোগাযোগ নেটওয়ার্ক ও সব সংযোগ বহাল রাখার জন্য জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

৩ মে (শুক্রবার) সন্ধ্যা নাগাদ খুলনা ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত আনতে পারে অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণি। 

কক্সবাজার ও কুয়াকাটায় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনসহ উপকূলীয় এলাকায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিলেরও নির্দেশ দিয়েছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

কক্সবাজার ও কুয়াকাটায় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন দুটি দুর্যোগকালে সচল রাখার জন্য অন্তত সাত দিনের বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

প্রস্তুতির অংশ হিসেবে বিটিসিএল ইতিমধ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় নিয়ন্ত্রণকক্ষ স্থাপন করেছে। নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি অপারেটর, বিশেষ করে এনটিটিএনগুলোকেও সতর্ক থাকবে।

আজ উপকূলীয় সব জেলায় বিদ্যুতের বিকল্প হিসেবে জেনারেটরের জন্য প্রয়োজনীয় ডিজেলের মজুত সম্পন্ন হবে বলে জানা য়ায।

২৪ ঘণ্টা নিয়ন্ত্রণকক্ষ খোলা থাকবে। নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নম্বর হচ্ছে ঢাকা ০২-৮৩৩২২০০ ও ৫৮৩১২৩৪৫, খুলনা ০৪১-৭২৪৯৯৯ এবং চট্টগ্রাম ০৩১-৬২৭০৫৫। এ ছাড়া টেলিটকের ব্যবস্থাপনায় ১০৯০ কল সেন্টার নম্বরটি নিয়ন্ত্রণকক্ষের জন্য সার্বক্ষণিকভাবে কাজ করছে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত