অ্যাপলের বিরুদ্ধে একশ কোটি ডলার ক্ষতিপূরণ মামলা

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ১৭:৫৭

সাহস ডেস্ক

একশ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করে অ্যাপলের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ১৮ বছর বয়সী এক শিক্ষার্থী। সম্প্রতি নিউইয়র্কে ম্যানহাট্টানের আদালতে প্রযুক্তি পণ্য নির্মাতা এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেন এ শিক্ষার্থী।

ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার ভুল করে তাকে চোর দাবি করায় চটেছেন ওসমানী বাহ নামের এই শিক্ষার্থী। ওসমানীর বিরুদ্ধে বস্টনে অ্যাপেল স্টোর থেকে গত বছরের জুনে চুরির অভিযোগ ওঠে এবং গত বছরের নভেম্বরে নিউইয়র্কের বাসা থেকে ওসমানীকে গ্রেপ্তার করা হয়। তবে গ্রাপ্তারি পরোয়ানায় নাম থাকলেও ছবির সঙ্গে তার মুখ মেলেনি।

ওসমানী বলেন, তিনি একটি ছবি ছাড়া লার্নার পার্মিট হারিয়ে ফেলেছিলেন। সেই নথি ব্যবহার করেই ওই চোর অ্যাপল স্টোরে প্রবেশ করেছিল। ফলে তার নাম ভুল করে অ্যাপেল স্টোরে সম্ভাব্য চোরের তালিকায় ঢুকে গেছে।

ওসমানী বাহের আইনজীবী বলেন, অ্যাপলের অবহেলার কারণে কয়েকটি স্টেটে ওসমানীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এর আগে তার বিরুদ্ধে কোনো অভিযোগ বা আইন লঙ্ঘনের কোনো অভিযোগ ছিল না। অ্যাপলের কারণে বাহকে অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে।

ওসমানী বলেন, আমার বিরুদ্ধে থাকা একাধিক ভুয়া মামলার হাজিরা দিতে বাধ্য করে অ্যাপল। ফলে হয়রানির স্বীকার হতে হয় আমাকে। তবে এ মামলার বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে চায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত