হাতঘড়ির মতো স্মার্টফোন

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৭:২১

সাহস ডেস্ক

হাতঘড়ির মতো স্মার্টফোন আনছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। শুরু করেছে বাঁকানো পর্দার ভাঁজযোগ্য ফোন তৈরির কাজ। এর অংশ হিসেবে বিশ্ব মেধাস্বত্ব সংস্থায় পেটেন্টের জন্য আবেদনও করেছে স্যামসাং। 

পেটেন্টের আবেদন অনুযায়ী ভাঁজযোগ্য ফোনটির ডিসপ্লে হাতে পরিধানের পাশাপাশি তা এক দিকে প্যাঁচানোও যাবে। ফোনটির ডিসপ্লে যাতে নিজে থেকে খুলে সোজা হয়ে না যায় সেজন্য লকের ব্যবস্থা রাখা হয়েছে।

নিবন্ধিত নকশা অনুযায়ী, ডিভাইসটির পেছনের এক পাশে একটি সরু স্লাইডার আছে যা এক হাত দিয়ে চালানো যাবে। ডিভাইসটির উভয় পাশে চুম্বক স্থাপন করা হয়েছে। তাই এটি হাতের কব্জিতে প্যাঁচালেও এর আকৃতি অটুট থাকবে। এটির স্লাইডারের একপাশে ক্যামেরাও রাখা হয়েছে।

স্মার্টফোনটির পেছনের অংশ ইস্পাত দিয়ে তৈরি একটি ফ্লেক্সিবল রাবারের প্লেটের ওপর বসানো হয়েছে। এটিতে বেশ কিছু ছোট লিংক রাখা হয়েছে যা ফোনটিকে বাঁকাতে সহায়তা করে।

জানা যায়, এমন ধারণা নিয়ে স্যামসাং সবার প্রথম কাজ করছে তা নয়। ২০১৬ সালে লেনেভো হাতে পরিধানযোগ্য স্মার্টঘড়ির নকশা করার কথা প্রকাশ করেছিল। ফেব্রুয়ারিতে জেডনেট জানিয়েছিলো, কব্জিতে পরার উপযোগী স্মার্টফোন বানাচ্ছে চীনের প্রতিষ্ঠান টিসিএল।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত