সফটওয়্যার ও সেবায় ভবিষ্যৎ দেখছে অ্যাপল

প্রকাশ : ০৬ মার্চ ২০১৯, ১৮:৫৬

সাহস ডেস্ক

বৈশ্বিক বাজারে হার্ডওয়্যার ব্যবসা নিয়ে খারাপ সময় পার করছে অ্যাপল। টানা কয়েক বছর ধরে আইফোনের বিক্রি কমছে। বিদ্যমান পরিস্থিতি মোকাবেলায় হার্ডওয়্যারে নয়, বরং সফটওয়্যার ও সংশ্লিষ্ট সেবায় গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। এরই অংশ হিসেবে কয়েক বছরের মধ্যে এবারই প্রথম হার্ডওয়্যারের চেয়ে সফটওয়্যার প্রকৌশলী নিয়োগ বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

থিংকনামের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল এখন সফটওয়্যার ও সেবা ব্যবসায় বেশি গুরুত্ব দিচ্ছে। যে কারণে হার্ডওয়্যার বিভাগের চেয়ে সফটওয়্যার বিভাগে নিয়োগ বাড়িয়েছে। এর আগে সব সময় হার্ডওয়্যার বিভাগে সবচেয়ে বেশি প্রকৌশলী নিয়োগ দিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের শুরু থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সফটওয়্যার ও সেবা বিভাগের জন্য ১ হাজার ৪০০ কর্মী খুঁজেছে অ্যাপল। একই সময়ে হার্ডওয়্যার বিভাগের জন্য প্রকৌশলী খুঁজেছে ১ হাজারের কিছু বেশি।

২০০৭ সালে প্রথম প্রজন্মের আইফোন উন্মোচন করে অ্যাপল। তবে গত কয়েক বছর আইফোন বিক্রিতে ভাটা পড়েছে। আইফোন বিক্রি থেকে রাজস্ব কমলেও বিভিন্ন সফটওয়্যার ও সেবা খাত থেকে অ্যাপলের রাজস্ব বাড়তে দেখা গেছে। যে কারণে ব্যবসায় কৌশলে পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

বিশ্লেষকদের দাবি, চড়া দামের কারণে আইফোনের নতুন সংস্করণগুলোর বিক্রি কমছে। এছাড়া আইফোনের অর্ধেক দামে প্রায় একই ধরনের সুযোগ-সুবিধা সংবলিত অন্যান্য ব্র্যান্ডের হ্যান্ডসেট মিলছে। যে কারণে অনেক গ্রাহক আইফোন পরিবর্তন করছেন না।

মোবাইল ডিভাইসকেন্দ্রিক উদ্ভাবনেও পিছিয়ে রয়েছে অ্যাপল। বৈশ্বিক স্মার্টফোন বাজারে অ্যাপলের শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বী স্যামসাং এবং হুয়াওয়ে এরই মধ্যে তাদের ফাইভজি সমর্থিত ফোল্ডেবল স্মার্টফোন উন্মোচন করেছে। ফোল্ডেবল হার্ডওয়্যার বাজারেও অ্যাপল খুব বেশি সুবিধা করতে পারবে না বলে মনে করা হচ্ছে।

অ্যাপল এখন হার্ডওয়্যারের পাশাপাশি আইওএস, মোবাইল পেমেন্ট ও ভিডিও স্ট্রিমিং সেবা খাতে ব্যবসা জোরদারের চেষ্টা চালাচ্ছে। ২৫ মার্চ নতুন স্ট্রিমিং টিভি সেবার ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি। আগামী এপ্রিল থেকে বাণিজ্যিকভাবে চালু করা হতে পারে সেবাটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত