ক্যামেরায় সেরা স্মার্টফোন

প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১৩:১২

সাহস ডেস্ক

খুব কম সময়ের মধ্যেই স্মার্টফোনের রাজ্যে আধিপত্য বিস্তার করে ক্যামেরা প্রযুক্তি। এক ফোনেই পাঁচ-সাতটা ক্যামেরা এখন অবাক করার মতো কিছু নয়। আবার ফোনের ক্যামেরার সফটওয়্যারগত ভেলকিবাজিও চলে সমান তালে। এমন প্রতিযোগিতার ক্যামেরায় সেরা কে, সে কথাই থাকছে এখানে।

সব মিলিয়ে সেরা গুগল পিক্সেল ৩
গত বছর শুধু ক্যামেরার জন্যই বাজারে টেক্কা দিয়ে এগিয়ে ছিল গুগলের পিক্সেল ২ মডেলের ফোন। চলতি বছরেও সেই স্থান ধরে রেখেছে পিক্সেলের উত্তরসূরি গুগল পিক্সেল ৩ মডেলটি। স্থান, বস্তু ও আলোর পরিমাণ অনুযায়ী নিজ থেকেই ক্যামেরার কার্যকলাপ ঠিক করে নিতে সক্ষম ফোনটি। ফোনের পেছনে একটি ১২.২ মেগাপিক্সেল ও সামনে দুটি ৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

তিন ক্যামেরার সেরা স্যামসাং গ্যালাক্সি এস১০ প্লাস
স্যামসাংয়ের একটি বাড়তি ক্যামেরা ফোনটিকে শীর্ষে নিয়ে গিয়েছে তিন ক্যামেরার স্মার্টফোনের তালিকায়। এর পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের একটি ও ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। তিন ক্যামেরার মেলবন্ধনে ট্রু-ডেপথ ছবি তোলা সম্ভব ফোনটি দিয়ে। রয়েছে ৬.৪ ইঞ্চির কোয়াড এইচডি প্লাস ডিসপ্লে।

অ্যাপলের সেরা আইফোন টেনএস ম্যাক্স
বাজারে থাকা বেশ কয়েকটি মডেলের আইফোনের মধ্যেই যদি বেছে নিতে হয় সেরা ক্যামেরার ফোন, তবে সেটি আইফোন টেনএস ম্যাক্স। পেছনের ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরার একটি রয়েছে টেলিফটো লেন্স। অর্থাৎ ছবি তোলার সময় জুম করলে লেন্স ছবির অবস্থার পরিবর্তন ঘটায়। আর প্রায় অসাধারণ সেলফি তুলতে রয়েছে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা।

অপটিক্যাল জুমের সেরা হুয়াওয়ে ম্যাট ২০ প্রো
স্যামসাং গ্যালাক্সি এস১০-এর অনেক আগেই তিন ক্যামেরার ফোন বাজারে আনে প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। তিনটি ভিন্নধর্মী লেন্সের হুয়াওয়ে ম্যাট ২০ প্রো গ্রাহক আকর্ষণ করে এর সেরা অপটিক্যাল জুমের কারণে। পেছনে তিন ক্যামেরায় রয়েছে একটি ৪০ মেগাপিক্সেল মূল ক্যামেরা, একটি ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স ক্যামেরা এবং আরেকটি ২০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্স। আর সবকিছুকে অন্যমাত্রায় নিয়ে গেছে এর তিন গুণ বেশি অপটিক্যাল জুম।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত