সোফিয়ার বোন ‘লিটল সোফিয়া’

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৫

সাহস ডেস্ক

সোফিয়া হচ্ছে মানুষের মতো দেখতে সেই বিখ্যাত সৌদি নাগরিক যন্ত্রমানবী, যে হলিউড সুপারস্টার উইল স্মিথের সাথে ‘ডেট’-এ গিয়েছে এবং অসংখ্যবার টিভির পর্দায় যাকে দেখা গেছে। তাই সোফিয়ার নাম শোনেননি, এমন কেউ হয়তো নেই। 

২০১৭ সালে বাংলাদেশেও ঘুরে গেছে সোফিয়া। এবার আপনার পরিবারের অংশ হতে বাজারে আসছে ‘লিটল সোফিয়া’, যাকে বলা হচ্ছে সোফিয়ার ছোট বোন।

গত বছরের শেষের দিকে, সোফিয়ার জন্মদাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স পরিবারের সদস্য একজন বৃদ্ধি পেয়েছে, যখন সোফিয়া দ্য টুনাইট শোতে উপস্থিত হয়ে তার ছোট বোনের সঙ্গে দুনিয়াকে পরিচয় করিয়ে দেয়।

১৪ ইঞ্চি উচ্চতার ছোট্ট সোফিয়ার আছে জাপানি অ্যানিমেশন ছবির চরিত্রের মতো চোখ। আছে একটি রুপালি দেহ এবং টাকমাথা, যা তার বড় বোন সোফিয়ার মতোই স্বচ্ছ। সোফিয়ার মতো এই যন্ত্রমানবীরও আছে গান গাওয়া, হাঁটা–চলা, নাচানাচি, মুখ চেনা এবং কৌতুক শোনানোর প্রতিভা। তবে এই ছোট্ট সোফিয়ার মূল কাজটা হবে আরও শিক্ষণীয় কিছু।

ছোট্ট সোফিয়ার থাকবে এমন একটি অ্যাপ, যার মাধ্যমে ৭ থেকে ১৩ বছরের শিশুদের মতো সুনির্দিষ্ট ব্যবহারকারীদের দ্বারা প্রোগ্রামিং করে তাকে ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা যাবে।

এ বছর ডিসেম্বরেই লিটল সোফিয়াকে ব্যবহারকারীর দোরগোড়ায় পৌঁছে দিতে চায় হ্যানসন। লিটল সোফিয়ার দাম পড়বে ৯৯ থেকে ১৪৯ মার্কিন ডলার। কিকস্টার্টারের প্রচারণার শুরুতে ৭৫ হাজার ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজে নেমেছিল হ্যানসন কোম্পানি। তাই বলা যায়, প্রচারণাটি সফলতার মুখ দেখতে যাচ্ছে।

আধুনিক বিশ্বের জনপ্রিয় যন্ত্রমানবী হিসেবে এই ছোট্ট রোবটটির অনেক অবদান রাখার সুযোগ রয়েছে। রোবটটি বেশি ভালো প্রভাব ফেলবে এবং রোবটিক্স নিয়ে কাজ করা পরের প্রজন্মের বিজ্ঞানীদেরও তা উৎসাহিত করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত