‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৫

স্বাস্থ্য খাতের উন্নয়নে বিগ ডাটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিতকরণের লক্ষ্যে দুইদিনব্যাপী ‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

১১ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তফা জব্বার।

মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত এটুআই, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, ডাটা ফর হেলথ ইনেশিয়েটিভ (ডিফরএইচ), ব্লুমবার্গ ফিলানথ্রোপিস, ইউনিসেফ, আইসিডিডিআর, বি এবং মেজার ইভাল্যুইয়েশন এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলন আয়োজিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশ সমগ্র বিশ্বে ডিজিটাল প্রযুক্তিতে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, আমাদের আগে কোন দেশ নিজেদের ডিজিটাল ঘোষণা করতে পারেনি। প্রযুক্তিতে আমরা পিছিয়ে থাকব না। বিগ ডাটা আমাদের জন্য খুব বড় কোন চ্যালেঞ্জ নয়। ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যেই ৫জি চালু করার পরিকল্পনা রয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ বলেন, এসডিজির বিভিন্ন ইন্ডিকেটর ভিত্তিক অগ্রগতি পরিমাপের জন্য স্থান, লিঙ্গ, বয়স, অর্থনৈতিক ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন ধরণের ডাটা প্রয়োজন হয়। এই তথ্যগুলো বিগ ডাটা ম্যানেজমেন্ট পদ্ধতিতে প্রক্রিয়া করা হলে এসডিজি বিশেষ করে এসডিজি-৩ (সুস্বাস্থ্য ও কল্যাণ) অর্জনের অগ্রগতি পরিমাপ করা সহজ হবে।

সম্মেলনের মূল বিষয়বস্তু হচ্ছে স্বাস্থ্যখাত উন্নয়নে বিগ ডাটা ব্যবহারে আন্তর্জাতিক অভিজ্ঞতা, বর্তমান ও সম্ভাব্য বিগ ডাটা’র উৎস এবং বিগ ডাটা প্রয়োগে দক্ষতা উন্নয়নের জন্য প্রয়োজনীয় কৌশলগুলোকে নির্ধারণ করা। সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কোরিয়া, দুবাই, পর্তুগাল, ভারতসহ বিশ্বের ১৫টিরও অধিক দেশ থেকে সরকারি-বেসরকারি, একাডেমিকসহ বিভিন্ন পর্যায়ের ডাটা এক্সপার্টগণ স্বাস্থ্য খাতে বিগ ডাটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিত করে বিভিন্ন ধরণের কেস উপস্থাপন করেছেন। পাশাপাশি বাংলাদেশ থেকেও বিভিন্ন মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারি-বেসরকারি, একাডেমিক পর্যায়ের ডাটা এক্সপার্টগণ অংশগ্রহণ করেছেন।

এটুআই এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্বাস্থ্য বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি এবং এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত