টাকা আয়ের নতুন পথ: ফেসবুক

প্রকাশ | ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৮

অনলাইন ডেস্ক

আজকাল ফেসবুকে অনেক রকমের গ্রুপ খোলা হয়। এসব গ্রুপে বিভিন্ন বিষয় নিয়ে নানা পোস্ট দেন এর সদস্যরা। যার মাধ্যমে তাঁরা ফেসবুককে জমিয়ে রাখেন। এসব গ্রুপের অ্যাডমিনদের অর্থ আয় করার সুযোগ করে দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক প্ল্যাটফর্মে বিভিন্ন গ্রুপ ও ব্র্যান্ডকে যৌথভাবে কাজ করার সুযোগ দেওয়ার একটি পরীক্ষামূলক কর্মসূচি হাতে নেওয়ার কথা বলেছে ফেসবুক।

এতে গ্রুপ অ্যাডমিনরা বিভিন্ন ব্র্যান্ডকে প্রচার করার সুযোগ পাবেন এবং অর্থ আয় করতে পারবেন।

গত বছরের জুন মাসে ফেসবুকের গ্রুপ যাঁরা চালান, তাঁদের জন্য গ্রুপের সদস্য হতে গেলে সাবসক্রিপশন মডেল চালু করে ফেসবুক। এর মাধ্যমে গ্রুপ অ্যাডমিনরা প্রচলিত গ্রুপের বাইরে সাবসক্রিপশনভিত্তিক বিশেষ গ্রুপ তৈরি করতে পারেন।

মেনলো পার্কে আয়োজিত ফেসবুক কমিউনিটিজ সম্মেলনে গ্রুপ অ্যাডমিনদের জন্য নতুন উদ্যোগের ঘোষণা দেয় ফেসবুক। এতে সাবসক্রিপশন গ্রুপকে আরও সহযোগীর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগের কথা বলা হয়।

গ্রুপকে গুরুত্ব দিয়ে ফেসবুক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় সদস্যদের স্বয়ংক্রিয়ভাবে বাদ দেওয়া হয়েছে। এতে অনেক গ্রুপে সদস্য কমে গেছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোনো বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনো গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। যতক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ রক্ষা করবেন এবং গ্রুপে যুক্ত হবেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাঁকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।