চলে এলো বাংলায় ‘কোরা’

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৮

সাহস ডেস্ক

প্রযুক্তির কল্যাণে আমাদের এখন প্রশ্ন আর উত্তর জানার জন্য কাউকে জিজ্ঞেস করে নিতে হয় না। প্রশ্নোত্তরের জন্য এখন আলাদা প্ল্যাটফরমই তো রয়েছে, যার মধ্যে বিশেষ করে ‘কোরা’র নাম তো নিতেই হয়। এই কোরা এবার চালু হয়েছে বাংলায়। 

গেলো ডিসেম্বরেই ‘কোরা’র পরীক্ষামূলক বাংলা সংস্করণ কিছু নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য চালু করা হয়। এবার সেটি পুরোপুরি চালু করা হলো।

বর্তমান সময়ে প্রতি মাসে প্রায় ৩০ কোটির বেশি মানুষ ‘কোরা’ ব্যবহার করেন। মোবাইল ফোন ও ওয়েবসাইট থেকে ‘কোরা’ বাংলা ব্যবহার করতে- https://bn.quora.com/ ভিজিট করুন।

‘কোরা’ প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে, ফেসবুকের সাবেক প্রধান কারিগরি কর্মকর্তা অ্যাডাম ডি অ্যাঞ্জেলোর হাত ধরে। ‘কোরা’র প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে। 

ইংরেজি ছাড়াও এটি স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, জাপানিজ ও ইন্দোনেশিয়ান ভাষায় চালু রয়েছে।

উল্লেখ্য, ‘কোরা’ চালুর পর থেকেই প্রযুক্তি বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দ ও বিশেষজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করে। ‘কোরা’ প্ল্যাটফরমে ব্যবহারকারীদের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তারা। এখানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্লিপকার্টের সহ-প্রতিষ্ঠাতা শচীন বানসাল, উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসসহ বিভিন্ন খ্যাতনামা ব্যক্তি ও বিশেষজ্ঞ নানা প্রশ্নের উত্তর দেন কোরাতে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত