দেখা যাবে বিরল ‘সুপার ব্লাড মুন’

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:৫৭

সাহস ডেস্ক

নতুন বছরের চলতি মাসেই ‘সুপার ব্লাড মুন’ দেখার সৌভাগ্য হবে।

জ্যোর্তিবিজ্ঞানীরা বলেছেন, জানুয়ারি মাসের ২০ অথবা ২১ তারিখে (টাইমজোনের ওপর নির্ভরশীল) এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হবে মহাকাশ প্রেমীরা।

আমেরিকা, পশ্চিম ইউরোপ আর আফ্রিকা থেকে এই ঘটনা প্রত্যক্ষ করা যাবে। ঐদিন ঘটবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। অর্থাৎ ‘সুপার ব্লাড মুন’ এর আভা ছড়িয়ে পড়বে মহাকাশে। এর আগে গত বছরের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল।

জানা যায়, ২০১৯ সালের প্রতীক্ষিত ‘সুপার ব্লাড মুন’ না দেখে থাকলে মহাজাগিত এই ঘটনাকে দেখতে অপেক্ষা করতে হবে আরও দুই বছর। কারণ এর পরে আবার ২০২২ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

আসছে ২১ জানুয়ারি বাংলাদেশ সময় সকাল ১০ টা ৪১ মিনিটে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে। ৬২ মিনিট ধরে চলবে গ্রহণ। এশিয়ার কোন দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে না। এছাড়াও পূর্ব আফ্রিকা ও পূর্ব ইউরোপ থেকে এই গ্রহণের শুরু দেখা যাবে। পূর্ণগ্রাস গ্রহণ ৬২ মিনিট ধরে চললেও সম্পূর্ণ গ্রহণটি চলবে ৩ ঘণ্টা ৩০ মিনিট ধরে।

চন্দ্রগ্রহণের সময় চাঁদ থেকে একটি লাল আভা বের হবে। পৃথিবীপৃষ্ঠ থেকে প্রতিসারিত আলো চাঁদের অন্ধকার জায়গাতে গিয়ে পড়ার জন্য এই লাল আভা দেখা যাবে। লীল ও বেগুনী রঙের থেকে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি ছড়িয়ে পড়ে বলেই চাঁদকে লাল দেখতে হবে। এই মহাজাগতিক ঘটনার নাম ‘সুপার ব্লাড মুন’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত