নতুন প্রসেসর আনছে হুয়াওয়ে

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:৩৪

সাহস ডেস্ক

প্রযুক্তি বিশ্বে চমক দিতে চাইছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এআরএমভিত্তিক নতুন সিপিইউ বাজারে আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের প্রধান বিপণন পরিকল্পনা কর্মকর্তা উইলিয়াম ঝু সোমবার (০৭ জানুয়ারি) চীনের শেনঝেনে কুনপেং ৯২০ প্রসেসর উদ্বোধন করেন।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেন, কুনপেং ৯২০ প্রসেসর মূলত বিগ ডেটা, ডিস্ট্রিবিউটেড স্টোরেজ এবং এআরএমভিত্তিক অ্যাপগুলোর কম্পিউটিং ক্ষমতা বৃদ্ধি করতে পারে। হুয়াওয়ে শিল্পক্ষেত্রে এআরএম ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে এবং কম্পিউটিং পারফরম্যান্সকে আরও উন্নত করতে কাজ করবে।

সিপিইউটি নকশা করা হয়েছে হুয়াওয়ের বিশেষ ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে। এটি অ্যালগরিদম-অপটিমাইজ অপশন ব্যবহার করে দ্রুতগতির প্রসেসিং ক্ষমতা নিশ্চিত করে।

হুয়াওয়ের দাবি, নতুন সিপিইউ অন্যান্য সিপিইউয়ের চেয়ে ২৫ শতাংশ বেশি দক্ষতার সঙ্গে এবং ৩০ শতাংশ কম শক্তি খরচ করে কাজ করতে পারে। এটি ২ দশমিক ৬ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে ৬৪ কোর ব্যবহার করে কাজ করে, যা মোট ৬৪ জিবিপিএস ব্যান্ডউইথ প্রদান করতে পারে।

অনুষ্ঠানে হুয়াওয়ে কুনপেং ৯২০ দ্বারা চালিত তাইশান সিরিজের সার্ভার দেখিয়েছে হুয়াওয়ে। তাইশান ২০ শতাংশ উচ্চ কম্পিউটিং পারফরম্যান্স এবং অনেক কম বিদ্যুৎ খরচ করে বিভিন্ন প্রতিষ্ঠানকে সহায়তা দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত