ফেসবুক ওয়াচে ৪০ কোটি ব্যবহারকারী

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৪:২৬

সাহস ডেস্ক

গুগলের ইউটিউবকে টেক্কা দিতে ভিডিওসেবা ওয়াচ এনেছে ফেসবুক। ফেসবুকের দাবি, প্রতি মাসে এখন সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের ভিডিও-অন-ডিমান্ড (ভিওডি) সেবা ওয়াচ ব্যবহারকারী ৪০ কোটি ছাড়িয়েছে। প্রতিদিন ফেসবুকের ওয়াচ ভিডিওতে কমপক্ষে এক মিনিট করে সময় কাটাচ্ছেন সাড়ে সাত কোটি ব্যবহারকারী।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে প্রথম ওয়াচ উন্মুক্ত করা হয়েছে। বিভিন্ন ধরনের ভিডিও উপভোগ করার সাইট হিসেবে এটি চালু হয়। ফেসবুক ব্যবহারকারীরা ওয়াচ ভিডে তাদের অনুসরণ করা বিভিন্ন পেজের ভিডিও দেখতে পান।

ফেসবুকের ভিডিও বিভাগের প্রধান ফিডজি সিমো গত বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে বলেছেন, ফেসবুক ওয়াচের জন্য ২০১৮ সাল একটি দারুণ বছর ছিল। বিশ্বের অনেকগুলো দেশে ওয়াচ চালু করা হয়েছে। সব পেজের জন্য এ প্ল্যাটফর্ম উন্মুক্ত হয়েছে। এ ছাড়া ফেসবুকের পক্ষ থেকে অরিজিনাল কিছু শো চালু করা হয়েছে।

এ বছরের আগস্ট মাসে মোবাইল প্ল্যাটফর্মের জন্য ওয়াচ উন্মুক্ত করা হয়। ফেসবুক কর্তৃপক্ষ এবারে ডেস্কটপ ও ফেসবুক লাইট সংস্করণের জন্যও ওয়াচ চালু করতে যাচ্ছে।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, এ বছরের গ্রীষ্ম থেকেই তারা ফেসবুকে ওয়াচ পার্টি সবার জন্য এনেছে। এটা ভালোভাবে নিয়েছেন ব্যবহারকারীরা। এখনো পর্যন্ত ১ কোটি ২০ লাখ ওয়াচ পার্টি গ্রুপে চালু হয়েছে। এতে মন্তব্যও বেড়েছে।

ফেসবুক বর্তমানে তাদের সব ভিডিও সেবাকে একত্র করার জন্য কাজ করছে। ফেসবুকে বর্তমানে ওয়াচ, নিউজফিড, সার্চসহ নানা জায়গায় ভিডিও রয়েছে। ভিডিও দেখার অভিজ্ঞতা আরও উন্নত করার জন্য ফেসবুক কাজ করছে বলে জানান সিমো।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুকের জন্য ভিডিও তৈরি করে অর্থ আয় করা যাবে। ইতিমধ্যে অ্যাড ব্রেকস নামের সুবিধাটি ৪০টি দেশে চালু করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত