পাঁচ কেজি চাঁদের দাম সাড়ে চার কোটি টাকা!

প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৮, ১৩:০৪

সাহস ডেস্ক

পাঁচ কেজি চাঁদের দাম নাকি মাত্র সাড়ে চার কোটি টাকা! অবাক হচ্ছেন শুনে? আসলে পাঁচ কেজি চাঁদ নয়, চাঁদরূপী উল্কাপিণ্ড। এর পোশাকি নাম NWA 11789। আনুষ্ঠানিকভাবে যা ‘চাঁদের ধাঁধা’ হিসেবে পরিচিত।

হাজার হাজার বছর আগে চাঁদ থেকে ছিটকে এসে আছড়ে পড়েছিল পৃথিবীতে। বড়ই দুর্লভ, দুষ্প্রাপ্য সেই মহাজাগতিক বস্তুটির দাম নিলামে উঠল প্রায় সাড়ে চার কোটি টাকা। ওই দামেই বিকিয়ে গেল মহাজাগতিক বস্তুটি। যা আসলে বিশাল একটি উল্কার অংশবিশেষ।

চাঁদের কোনো বায়ুমণ্ডল নেই। তাই চাঁদের মাটিতে মাঝেমধ্যেই

আছড়ে পড়ে ছোট-বড় উল্কাপিণ্ড। মহাকাশে তীব্র গতিতে ছুটতে ছুুটতে সেই উল্কাপিণ্ড চাঁদের মাটিতে আছড়ে পড়লেই তার অভিঘাতে ছিটকে বেরিয়ে আসে প্রচুর নুড়িপাথর। চাঁদের অভিকর্ষ বল ততটা জোরালো নয় বলে সেই সব নুড়িপাথর অনেক সময়েই আর চাঁদে ফেরত যায় না। সেগুলো মহাশূন্যে ভাসতে থাকে। ওই ভাবে ভাসতে ভাসতেই সেগুলো কখনো পৃথিবীর কাছাকাছি এসে পড়লে আমাদের এই গ্রহের অত্যন্ত জোরালো অভিকর্ষ বলের টানে সেগুলো পৃথিবীর বুকে আছড়ে পড়ে।

গবেষকরা জানিয়েছেন, এমনই একটি মহাজাগতিক বস্তু কয়েক হাজার বছর আগে চাঁদ থেকে ছিটকে বেরিয়ে এসে আছড়ে পড়েছিল পৃথিবীতে। সেটি উত্তর-পশ্চিম আফ্রিকার মরিচুনিয়া থেকে উদ্ধার করা হয়। উদ্ধারের সময় ছয়টি অংশে ভেঙে যায় সেটি। তবে যেটা বিস্ময়ের তা হলো, ওই ভেঙে যাওয়া অংশগুলো আবার খুব সুন্দরভাবে জুড়ে দেওয়া সম্ভব হয় খুব অনায়াসেই। তাই এর নাম দেওয়া হয় ‘দ্য মুন পাজল’। এই বস্তুটির নিলাম ডেকেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের আর আর অকশন নামে একটি সংস্থা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত