সাইবার নিরাপত্তায় গুগলের ইনট্রা অ্যাপ

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১২:১৪

সাহস ডেস্ক

ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) ব্যবহার করে চালানো সাইবার হামলা আটকাতে প্লে স্টোরে নতুন অ্যাপ উন্মুক্ত করেছে গুগলের সাইবার নিরাপত্তা বিভাগ ‘জিগস’। সাইবার নিরাপত্তা টুল বা প্রোগ্রাম হিসেবে এ অ্যাপ ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) কাজে লাগিয়ে প্রতারণাপূর্ণ আক্রমণ থেকে সুরক্ষা দেবে।

ডিএনএসকে ইন্টারনেটের ফোনবুক বলা হয়। এখান থেকেই ডোমেইন নেমের মাধ্যমে ব্যবহারকারীরা অনলাইনে বিভিন্ন তথ্যে ঢুকতে পারেন। এটি ডোমেইন নেমকে আইপি অ্যাড্রেসে অনুবাদ করে, যাতে ব্রাউজার ইন্টারনের বিভিন্ন বিষয় লোড করে ব্যবহারকারীর সামনে আনতে পারে।

জিগ-স’ জানায়, ডিএনএস হামলা সংবাদ সাইট, সামাজিক মাধ্যম এবং মেসেজিং অ্যাপের অ্যাকসেস ব্লক করে। নতুন অ্যাপ্লিকেশনটি এটি প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে।

জিগসের বিশেষজ্ঞরা বলছেন, ডিএনএস সিস্টেমকে কৌশলে কাজে লাগাতে পারে সাইবার দুর্বৃত্তরা। এ ধরনের আক্রমণ হলে নতুন সাইটে যাওয়া, সামাজিক যোগাযোগের মাধ্যম বা মেসেজিং অ্যাপ্লিকেশনে ঢোকা কঠিন হয়। ইনট্রা নামের নতুন অ্যাপ্লিকেশনটি ডিএনএস আক্রমণ প্রতিরোধ করতে সক্ষম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড হেডলাইনস বলছে, গুগলের বিশেষজ্ঞরা ইনট্রা অ্যাপটি এমনভাবে তৈরি করেছেন, যাতে ফিশিং ও ম্যালওয়্যার আক্রমণ ঠেকাতে পারে। এ ছাড়া ডেটা ব্যবহারে কোনো সমস্যা সৃষ্টি করে না বা ইন্টারনেটের গতি কমায় না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত