x

এইমাত্র

  •  করোনা প্রমাণ করেছে দুর্যোগ মোকাবিলায় আমরা কতটা শক্তিহীন: প্রধানমন্ত্রী
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯১ হাজার ৯৯৭ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৬ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩২ লাখেরও বেশী
  •  ঢামেকের করোনা ইউনিটে ২ দিনে আরও ৩৩ জনের মৃত্যু
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮২৮ জনের

পিআইবি- সোহেল সামাদ স্মৃতি পুরস্কার-২০১৮ অর্জন করল ‘মুক্তপাঠ’

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৩

গণমাধ্যম ক্ষেত্রে নতুন উদ্ভাবন ক্যাটাগরিতে পিআইবি-সোহেল সামাদ স্মৃতি পুরস্কার ২০১৮ পেয়েছে এটুআই-এর মুক্তপাঠ। 

বুধবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।

পিআইবি পরিচালনা বোর্ডের সদস্য অধ্যাপক ড. সাখাওয়াত আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. কাবেরী গায়েন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর। এছাড়া বক্তব্য দেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, সংবাদ পাঠক সমিতির সভাপতি দেওয়ান সাঈদুল হাসান ও প্রয়াত সোহেল সামাদের আত্মীয় সংবাদ পাঠক নিলুফার ইয়াসমীন করিম। মুক্তপাঠের পক্ষে পুরস্কারের চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট গ্রহণ করেন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

উল্লেখ্য, আইসিটি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড-এর সহায়তায় এটুআই প্রোগ্রাম ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের গণমাধ্যম ক্ষেত্রে নতুন একটি উদ্ভাবন নিয়ে এসেছে ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’। মুক্তপাঠের মাধ্যমে অনলাইনে সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। আমাদের দেশব্যাপী লক্ষাধিক গণমাধ্যমকর্মী সাংবাদিকতা পেশায় কর্মরত আছেন কিন্তু এ বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগও খুব সীমিত। এমতাবস্থায় পিআইবি ও এটুআই প্রোগ্রামের যৌথ উদ্যোগে দেশব্যাপী লক্ষাধিক গণমাধ্যম কর্মীদের জন্য অনলাইন ভিত্তিক সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের এক নতুন দিগন্তের সূচনা হয়েছে ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’-এর মাধ্যমে। যে কোনো সময়ে, যে কোনো স্থান থেকে আগ্রহী যে কেউ সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করে পেশাগত মানোন্নয়ন করতে পারছেন।

ইতোমধ্যে অনলাইনে সাংবাদিকতা বিষয়ের চারটি কোর্সে ছয় (০৬) হাজারের অধিক ব্যক্তি অংশগ্রহণ করেছেন। এছাড়া কোর্সে একাধিক প্রবাসী শিক্ষার্থী আছেন, যারা দেশের বাইরে বসে বিভিন্ন চ্যানেল ও পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করছেন। কোর্সে সকল কনটেন্ট যেমন: সাংবাদিকতার বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে প্রবন্ধ, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও ভিডিও লেকচার সাংবাদিকরা ডাউনলোড করে রাখতেও পারছেন। অনলাইনে সাংবাদিকতা কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ ব্যয় প্রায় ৯০ শতাংশ এবং সময় প্রায় ৭৫ শতাংশ কমানো সম্ভব হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, মুক্তপাঠ সাংবাদিকতা প্রশিক্ষণে এক নতুন পদ্ধতি, যা সময় ও শ্রম কমিয়ে দিয়েছে। ই-লার্নিং-এর মাধ্যমে সফলভাবে সাংবাদিক প্রশিক্ষণের কাজ পিআইবি ও এটুআই করতে পেরেছে।

তিনি বলেন, ঘরে বসে আমরা এ প্রশিক্ষণ নিতে পারছি। তথ্য যোগাযোগ প্রযুক্তি ও গণমাধ্যমের মধ্যে একটা মিল আছে। গণমাধ্যম মানুষের সঙ্গে মানুষের এবং প্রশাসনের সঙ্গে মানুষের যোগাযোগের মাধ্যম তৈরি করে দেয়। সমাজ ও রাষ্ট্রীয় জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গণমাধ্যম হাত ধরে চলে।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, মাত্র ১০টি বছরে তিনি দেশকে কোথায় এগিয়ে নিয়ে গেছেন। ডিজিটাল বাংলাদেশ এখন আর উপহাসের বিষয় নয়। এখন তা বাস্তবে রূপ নিয়েছে।

স্বাগত বক্তব্যে পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীর সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকতা শিক্ষায় মুক্তপাঠ-এর ভূমিকা প্রশংসনীয়। মুক্তপাঠের মাধ্যমে ৬ হাজারের অধিক ব্যক্তিকে প্রশিক্ষণ সেবার আওতায় আনা হয়েছে।

শ্যামল দত্ত বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে এখন গ্রাম ও শহরের দূরত্ব কমে গেছে। কেননা গ্রাম থেকে শহরে আসা একটা ঝামেলার কাজ। গ্রামে বসেই এখন অনলাইনে প্রয়োজনীয় কাজ করা যাচ্ছে। কাবেরী গায়েন ই-লার্নিং-এর উপযোগিতা ও মুক্তপাঠের ভূয়সী প্রশংসা করেন। 

উল্লেখ্য, ১৯৯৯ সাল থেকে প্রয়াত সাংবাদিক ও সংবাদ পাঠক সোহেল সামাদ স্মরণে একটি ট্রাস্ট ফান্ডের মাধ্যমে পিআইবি প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে। সোহেল সামাদের পরিবার এই ট্রাস্টের সিডমানি দাতা। এটুআই-এর মুক্তপাঠ অনলাইনে সাংবাদিকতা শিক্ষা দিচ্ছে। এছাড়াও এ প্লাটফর্ম ভবিষ্যতে বাংলাদেশে নানা বিষয়ে কোর্স পরিচালনা করার ব্যবস্থা নিচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত