x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

গুগল ড্রাইভ স্টোরেজ এখন গুগল ওয়ান

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ১১:৪৯

সাহস ডেস্ক

গুগল ড্রাইভ কথাটি এখন একটি জিনিসের অর্থ প্রকাশ করবে। অর্থাৎ গুগল ড্রাইভ স্টোরেজ এখন গুগল ওয়ান। এ সেবার মাধ্যমে ক্লাউডে তথ্য রাখতে পারবেন আপনি। এখন যুক্তরাষ্ট্রে এটি পাওয়া যাচ্ছে। অন্যান্য দেশে শিগগিরই এটা চালু হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, গুগলের ওয়ান ক্লাউড স্টোরেজ এখন সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। গুগল থেকে অনলাইনে স্টোরেজ সুবিধা কেনার নতুন উপায় এটি। আগে গুগল ড্রাইভ স্টোরেজ থেকে স্টোরেজ সুবিধা কেনার সুবিধা ছিল।

গত মে মাসে গুগল ওয়ান সেবাটি ঘোষণা দেওয়া হয়। যারা অর্থ দিয়ে গুগল ড্রাইভ কিনতেন, তাদের কাছে এটি চালু ছিল। এখন গুগল ওয়ানে যে-কেউ সাইনআপ করতে পারবেন। আগে গুগল ড্রাইভ অ্যাকাউন্ট না থাকলেও চলবে। গুগল ওয়ানে রিব্র্যান্ডিংয়ের ফলে নতুন বেশ কিছু ফিচার এসেছে। এর ফলে আপনার স্টোরেজ সুবিধা পরিবারের পাঁচজন সদস্যর সঙ্গে ভাগাভাগি করতে পারবেন। এ ছাড়া বিশেষ গ্রাহক সেবা দেবে গুগল।

গুগল ওয়ান চালু হলেও গুগল ড্রাইভকে বিদায় দিচ্ছে না গুগল। এটা এখন শুধু ড্রপবক্সের মতো গুগলের ক্লাউড সেবার কাজ করবে। এর আগে গুগল ড্রাইভে ড্রাইভ, জিমেইল ও গুগল ফটোজের তথ্য একসঙ্গে রাখা যেত। এগুলো এখন একসঙ্গে বলা হবে গুগল ওয়ান। গুগল ওয়ান থেকে এখন স্টোরেজ কিনে গুগল ওয়ান অ্যাপ দিয়ে ব্যবস্থাপনার কাজ করতে পারবেন।

বিনা মূল্যে দেওয়া গুগল প্লে ক্রেডিটস ব্যবহার করে অ্যাপ, মিউজিক বা মুভি কেনাকাটা করা যাবে। এ ছাড়া অন্যান্য বিশেষ সুবিধা দেবে ক্রেতাদের। গুগল ওয়ান থেকে ১৫ জিবি স্টোরেজ গুগল অ্যাকাউন্টের সঙ্গে বিনা মূল্যেই পাওয়া যাবে। তবে অর্থ দিয়ে স্টোরেজ কেনার ক্ষেত্রে ১০০ জিবি থেকে ৩০ টেরাবাইট পর্যন্ত নানা প্যাকেজ আছে। গুগল ওয়ান সাইনআপ পেজে বিস্তারিত জানা যাবে।

গুগল কর্তৃপক্ষ বলেছে, তাদের সব পেইড গুগল ড্রাইভ গ্রাহকদের আগামী কয়েক মাসের মধ্যে গুগল ওয়ান সেবায় হালনাগাদ করে নেবে তারা। যুক্তরাষ্ট্র থেকে শুরু হয়ে পরে অন্যান্য দেশে চালু হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত