রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো বন্ধ করতে ব্যর্থ ফেসবুক

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১২:৫৩

সাহস ডেস্ক

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর বন্ধ করতে ব্যর্থ হয়েছে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। যার ফলশ্রুতিতে রোহিঙ্গারা সহিংসতার মুখে পড়েছে। সম্প্রতি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক অনুসন্ধানে এই তথ্য জানা গেছে।

বিদ্বেষ ছড়ানো বন্ধের প্রতিশ্রুতি দিলেও তা খুব অল্প মাত্রায় কার্যকর হয়েছে। এখনও রোহিঙ্গাদের বিরুদ্ধে ফেসবুকে বিদ্বেষ ছড়ানো হচ্ছে। এ বছর এপ্রিলে জাতিসংঘের সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক।

জাতিসংঘের তদন্তকারীরা জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ উসকে দেওয়ার পেছনে ফেসবুক ব্যবহারের "বড় ধরনের ভূমিকা ছিল"। এরপর ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে জাতিগত সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় সামাজিক এই নেটওয়ার্কের সম্পৃক্ততার বিষয়ে মার্কিন সিনেটরদের কাছে জবাবদিহিতার মুখে পড়তে হয়।

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ স্বীকার করেন যে, তার প্রতিষ্ঠানের আরও বেশি কিছু করা প্রয়োজন ছিল এবং দেশটিতে যা ঘটেছে তাতে ‘ভয়াবহ ট্রাজেডি’। এই বিদ্বেষ ছড়ানো বন্ধ করতে বার্মিজ ভাষায় পারদর্শী আরও লোকবল নিয়োগ দিচ্ছেন। সাধারণত ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে বিদ্বেষমূলক পোস্ট চিহ্নিত করে ফেসবুক। তবে বার্মিজ ভাষায় এই সেবা চালাতে বেগ পেতে হচ্ছে তাদের।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এবং ইউসি বার্কেলি স্কুল অব ল’র হিউম্যান রাইটস সেন্টারের অনুসন্ধানে দেখা গেছে, ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের বিষয় ঠেকানোর প্রতিশ্রুতি দেওয়ার পরও এখনো মিয়ানমারের এই মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়ার মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। সহস্রাধিক উসকানিমূলক পোস্ট ছয় বছর ধরে অনলাইনে রয়েছে।

ফেসবুকের নিয়ম অনুসারে জাতিগত কোনও গোষ্ঠীর ওপর ‘সহিংসতা কিংবা অমানবিক’ আক্রমণ নিষিদ্ধ। মানবাধিকার সংস্থা ও গবেষকরা আগেই সতর্ক করে বলেছিলেন, ২০১৩ সাল থেকে মিয়ানমারে ফেসবুক ব্যবহার করে মুসলিম বিদ্বেষ ছড়ানো হচ্ছে। বিশেষ করে রোহিঙ্গাদের বিরুদ্ধে। মিয়ানমারে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৮০ লাখ। কিন্তু এই সংকট সমাধানে সফল হয়নি ফেসবুক।

রয়টার্স বলছে, তাদের হাতে আসা অধিকাংশ রোহিঙ্গাবিরোধী মন্তব্য, ছবি এবং ভিডিও বার্মিজ ভাষায় পোস্ট করা। ২০১৩ সালে প্রকাশিত এক পোস্টে লেখা হয়েছিলো, ‘হিটলার যেমনভাবে ইহুদিদের তাড়িয়ে দিয়েছিলো আমরা তেমন করেই তাদের (রোহিঙ্গাদের) তাড়াবো।’ অন্যান্য পোস্টে রোহিঙ্গাদের ‘কুকুর, ধর্ষক’ বলেও আখ্যা দেওয়া হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র জানান, আমাদের পণ্যের অপব্যবহার বন্ধ করা আমাদের দায়িত্ব। বিশেষ করে মিয়ানমারের মতো দেশে যারা নতুন ইন্টারনেট ব্যবহার করতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত