ফেইসবুক সিকিউরিটি ও ক্লোনিং সংক্রান্ত সমস্যার সমাধান

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ১৮:২৪

বিদ্যুদ্বিকাশ মজুমদার অপু

আপনারা অনেকেই জিজ্ঞাসা করেন যে, অ্যাকাউন্ট ক্লোন সংক্রান্ত ঝামেলা ও ডিজেবল হয়ে যাওয়ার প্রতিকার কি? এখানে খুব সূক্ষ্ম একটা গেইম খেলছে আমাদের বিরোধীপক্ষ। গেইমটা খুব সোজা কিন্তু বেশ মাথার কাজ।

১. প্রথমেই তারা আপনার অ্যাকাউন্ট ইনফো একেবারে হুবহু কপি করে আপনার নামে একটা ফেইক আইডি খুলে ফেলে।

২. তারপর সেই অ্যাকাউন্টে তাদের সারাউন্ডিংসের আরও ১০০ আইডি তারা ওই ফেইক অ্যাকাউন্টে অ্যাড করে নেয়। তারপর শুরু হয় আসল খেলা!

৩. ওই ১০০ আইডি থেকে রিপোর্ট করা হয় ফেসবুকে আপনার অ্যাকাউন্টের অ্যাগেইনেস্টে "Pretending to be someone, → A friend →  নামের জায়গায় ওই ফেইক অ্যাকাউন্টের নামটি" ক্যাটাগরিতে।

আমরা মোটামুটি সবাই জানি যে ফেইসবুক অথোরিটি কাউকে হ্যারাসমেন্ট এর পুরোপুরি বিপক্ষে, আর এক্ষেত্রে রিপোর্ট করাই হয় এই ক্যাটাগরিতে যে আপনিই ওই নামে অ্যাকাউন্ট খুলে আরেকজনের আইডেন্টিটি নিয়ে ফেসবুক ইউজ করছেন। তাই এসকল রিপোর্ট ফেইসবুক অথোরিটি খুব আমলে নেয় এবং ফলশ্রুতিতে তাদের রিপোর্টের পাল্লা ভারী হওয়াতে আপনার অরিজিনাল অ্যাকাউন্টটি ফেইসবুক কর্তৃক ডিজেবল করে দেয়।

কথাপ্রসঙ্গে একটা প্রবাদ বলি, ‘২০ জন মানুষ যখন একটা মিথ্যাকে সত্য বলে উপস্থাপন করে তখন সেটা আপাত দৃষ্টিতে সত্যই মনে হয়’। যেমনটা হয়েছে লাস্ট ‘নিরাপদ সড়ক চাই’ ইস্যুতে। একটা দল উদ্দেশ্যমূলক গুজব ছড়িয়েছে যে জিগাতলায় ৪টা মেয়েকে রেপ করা হয়েছে এবং আম জনতা তাদের গুজবের পাল্লা ভারী দেখে সেটাকেই সত্য বলে বিশ্বাস করে নিয়েছে।

* তো এবার এই সমস্যার প্রতিকার কি তা জেনে নেই...

১. আপনার অ্যাকাউন্ট প্রপার ক্লোন করতে হলে তাদের আপনার বার্থ ডেইট জানতে হবে। তাই অ্যাকাউন্টের বার্থডে কখনোই পাবলিক করে রাখবেন না। ফ্রেন্ডস করে রাখবেন। বার্থ ইয়ার অবভিয়াসলি অনলী মী করে রাখবেন এবং সেটা পাবলিকলি কোন কমেন্টবক্সে শেয়ার করবেন না।

২. প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আপনার আইডির নাম লিখে ফেসবুকে সার্চ দেবেন। সন্দেহভাজন কোন অ্যাকাউন্ট পেলে সেটার লিঙ্কটা বুকমার্ক/কপি করে রাখবেন।

৩. তারা আপনার নামে ক্লোন অ্যাকাউন্ট খুলে আপনাকে ব্লক করে রাখতেই পারে। তাই প্রতিদিন অন্যান্য বন্ধুদের একবার করে নক দিয়ে বলবেন একটু সার্চ করে দেখতে যে আপনার নামে কোন অ্যাকাউন্ট খোলা হয়েছে কিনা। 

৪. যদি আপনি কোন ক্লোন অ্যাকাউন্ট পেয়েই যান, তবে বুঝে নেবেন আপনার অ্যাকাউন্টিটিই তাদের নেক্সট টার্গেট। সেক্ষেত্রে আপনার আশেপাশের বন্ধুবান্ধবদের বলবেন রিপোর্ট করতে সেই অ্যাকাউন্টটি।
রিপোর্টের ক্যাটাগরি হবে, "Pretending to be someone, → A friend →  নামের জায়গায় আপনার আইডির নাম →  Report profile → I believe that this goes against Facebook's Community Standards এর পাশের বক্সে ক্লিক → তার নীচে  Report → Done"

* এভাবে ২, ৩, ৪ প্রোসেসটা প্রতিদিন কন্টিনিউ করবেন।

তবে এখানে সবচাইতে গুরুত্বপূর্ণ কাজটি আপনি যেটা করতে পারেন তা হলো, ফেসবুক অথোরিটির কাছে আপনার পরিচয়পত্রটি এপিঠ-ওপিঠ ও আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে এই তিনটি ছবি কোলাজ করে ভেরিফিকেশনের জন্য সাবমিট করে রাখুন আগেই। এতে সময়মত আপনার অ্যাকাউন্টে কেউ রিপোর্ট করলেও ফেসবুক কর্তৃপক্ষ আপনার অ্যাকাউন্ট হুট করে ডিজেবল করার আগে আপনার কাছে ভেরিফিকেশন চেয়ে নেবে।
এক্ষেত্রে প্রয়োজনীয় লিঙ্ক- https://www.facebook.com/help/contact/183000765122339

এবার আসি ফেইসবুক অ্যাকাউন্ট সিকিউরিটি নিয়ে।

আপনার ফেইসবুক অ্যাকাউন্ট নিরাপদ আছে কিনা এইটা জানতে, কোন কমেন্টে @ দিয়ে কিছু সিম্বল যোগ করায় মার্ক জুকারবার্গের নাম আসাটা নিরাপত্তার জানান দেয় না বা স্টীকার কমেন্ট করেই অ্যাকাউন্ট নিরাপদ করা যায় না।

আপনার অ্যাকাউন্ট নিরাপদ বা সিকিউর করা আপনার হাতেই। আপনি নিজের অ্যাকাউন্ট কিভাবে নিরাপদ করবেন তাই নিয়ে আমি আমার সীমিত জ্ঞান থেকে কিভাবে ফেইসবুক অ্যাকাউন্ট সিকিউর রাখবেন তার কিছু করণীয় নিয়ে লিখছি...

১. আপনি স্মার্টফোন ইউজার হলে কোড জেনারেটর ইউজ করুন। এতে অন্য কোথাও আপনার অ্যাকাউন্টে লগিন করতে আপনার ফোনটির দরকার পরবে।

২. সবথেকে ভালো উপায় হলো, লগিন অ্যাপ্রুভাল অন রাখুন। তাহলে সরাসরি আপনার ফোনে ম্যাসেজ আসবে অন্য ডিভাইসে লগিনের সময়।

৩. ইনবক্সে কেউ 'হঠাৎ করে' কোন লিঙ্ক দিলে সেইটা যদি ফেসবুকের লিঙ্ক না হয় তাহলে ওই ব্যাক্তির থেকে নিশ্চিত না হয়ে ওই লিঙ্কে ক্লিক করবেন না। উনি যতো পরিচিতই হোক না কেনো। হতে পারে তার অ্যাকাউন্ট অলরেডি হ্যাক হয়ে গেছে। এক্ষেত্রে জরুরি মনে হলে লিঙ্কটি কপি করে অন্য ব্রাউজারে ওপেন করুন যেই ব্রাউজারে ফেইসবুকে লগিন করা নেই।

৪. হ্যাকারেরা অ্যাকাউন্ট হ্যাক করার জন্যে মেয়ে আইডির সাহায্য নিয়ে থাকে। আপনাকে কেউ ইনবক্সে নক দিয়ে বলতে পারে এখানে ভোট দিন, কিংবা এই লিঙ্কটা একটু দেখেন। সেক্ষেত্রে আগের মতই লিঙ্ক কপি করে অন্য ব্রাউজার থেকে দেখে নিবেন।

৫. নিজের পিসি, মোবাইল ছাড়া অন্যের ডিভাইসে ফেইসবুক ব্রাউজিং থেকে বিরত থাকুন। পাসওয়ার্ড সেভ করবেন না কোথাও। প্রাইভেট ব্রাউজিং করুন।

৬. লগিন অবস্থায় হুট করে কোথাও লগিন উইন্ডো আসলে লগিন করবেন না। এটাই স্প্যাম, সাবধান থাকুন।

৭. ট্রাস্টেড কন্ট্রাক্ট আপনার অ্যাকাউন্ট রিকভারে সাহায্য করে। আপনি ট্রাস্ট করেন এমন ০৩ থেকে ০৫জন কে ট্রাস্টেড কন্টাক্ট হিসেবে রাখুন। কিন্তু মনে রাখবেন, অ্যাকাউন্ট ডিএক্টিভ করার পরে ট্রাস্টেড কন্ট্রাক্টগুলো মুছে যায়। তাই পুনরায় অ্যাকাউন্ট সচল করলে প্রথমেই আগে ট্রাস্টেড কন্টাক্ট সিলেক্ট করে নেবেন।

৮. ফেইসবুকের নতুন নিয়ম হিসেবে লিগেসি কন্ট্রাক্ট করে রাখুন সবচেয়ে আপন কাউকে।

৯. সর্বোপরি সবাই একটি ব্যাকাপ অ্যাকাউন্ট রাখুন। মেইন অ্যাকাউন্টের সবাইকে ওই অ্যাকাউন্টে রাখার ট্রাই করুন যাতে আইডি খোয়া গেলে অন্তত বাকীদের জানাতে পারেন।

এছাড়াও ফেইসবুক অ্যাকাউন্ট সংক্রান্ত যেকোন সমস্যায় আমাকে নক দিলে আমি আমার সীমিত জ্ঞান থেকে তার সমাধান করে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবো।

লেখক: ডাটা এনালিস্ট, প্রজেক্ট’৭১ ও প্রকল্প ব্যবস্থাপক, যুদ্ধ দলিল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত