x

এইমাত্র

  •  করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩২৮৮
  •  ভ্রমণ কড়াকড়ি শিথিল হওয়ার পর ট্রেন এবং বিমানের টিকিট কেনার হিড়িক লেগেছে চীনের রাজধানী বেইজিংয়ে
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৩০ হাজার, আক্রান্ত ১ কোটি ১২ লাখেরও বেশি
  •  পুলিশে করোনায় আক্রান্ত ১১৪৩১ জন, মৃত্যু ৪৪
  •  গণস্বাস্থ্য কেন্দ্রকে ডেকেছে ওষুধ প্রশাসন

হজযাত্রীদের সৌদি আরবে না পাঠানোর সিদ্ধান্ত নিতে পারে সরকার

প্রকাশ : ২১ জুন ২০২০, ২০:৫১

সাহস ডেস্ক

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর হজযাত্রীদের সৌদি আরবে না পাঠানোর সিদ্ধান্ত নিতে পারে সরকার। তবে, সৌদি সরকার কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রবিবার (২১ জুন) হজ সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, বাংলাদেশ ও সৌদি আরব উভয় দেশেই করোনাভাইরাস পরিস্থিতির অবস্থা খারাপ। এ অবস্থায় কাউকে সৌদি আরবে হজ করতে পাঠানো সমীচীন নয়।

হজ সংশ্লিষ্ট একটি সূত্র বলেন, এ বছর হজে বাংলাদেশ থেকে কাউকে না পাঠানোর সিদ্ধান্ত নিতে পারে সরকার। হজের আর বেশি সময় বাকি নেই। কিন্তু এখনও দু’দেশেই করোনাভাইরাসে আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে হাজার হাজার বয়স্ক ব্যক্তিকে, যাদের অনেকেই নানাবিধ স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন, সৌদি আরবে পাঠানোর প্রশ্নই ওঠে না।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার হজযাত্রা বাতিলের কোনো ঘোষণা এখনও দেয়নি। সৌদি সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন তারা। যদি সৌদি আরব হজ বাতিল করে প্রতীকীভাবে এ বছরের হজ অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নেয়, যেটা ঘটার সম্ভাবনা অনেক বেশি, তাহলে সরকার বলতে পারবে যে বাইরের দেশের সিদ্ধান্তের ব্যাপারে তাদের কিছুই করার নেই।

সংশ্লিষ্ট আরেক সূত্র বলেন, সৌদি আরব নিবন্ধনকৃতদের মধ্যে নির্দিষ্ট সংখ্যক মানুষকে হজ পালনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিলেও বাংলাদেশ থেকে হয়তো কাউকে পাঠানো সম্ভব হবে না। কারণ, এমন আরও অনেক বিষয় আছে যেগুলোর কোনো সমাধান বর্তমান পরিস্থিতিতে করা সম্ভব নয়। তাই বলাই যায় যে এ বছর বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে যেতে পারছেন না। সৌদি সরকারের সিদ্ধান্ত জানার সাথে সাথেই সরকার হজ প্রসঙ্গে আনুষ্ঠানিক ঘোষণা দেবে। সৌদি আরবও খুব দ্রুত এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত